• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

আইটি খাতে বাজেটের প্রস্তাব দিল বেসিস

  প্রযুক্তি ডেস্ক

২০ মে ২০১৯, ১৬:৪২
বেসিস
ছবি : সংগৃহীত

আনুষ্ঠানিকভাবে তথ্যপ্রযুক্তি খাতের বাজেট প্রস্তাব (২০১৯-২০) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের কাছে পেশ করেছেন বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবীর।

রাজধানীয় আগারগাঁওয়ের পরিকল্পনা মন্ত্রণালয়ের অর্থনৈতিক সম্পর্ক বিভাগে রবিবার (১৯ মে) অনুষ্ঠিত সভায় এসব প্রস্তাব পেশ করা হয়।

সভায় উপস্থিত ছিলেন- বেসিসের সহ-সভাপতি (প্রশাসন) শোয়েব আহমেদ মাসুদ, বেসিসের সহ-সভাপতি (অর্থ)মুশফিকুর রহমান ও সেন্ট্রাল প্রকিউরমেন্ট টেকনিক্যাল ইউনিটের (সিপিটিইউ) মহাপরিচালক মো. আলী নূর।

অর্থমন্ত্রীর কাছে বৈঠকে দেশীয় প্রকল্পে অংশগ্রহণের জন্য পিপিআর টেমপ্লেটে দেশীয় প্রতিষ্ঠানবান্ধব নীতিমালা প্রণয়নের সিদ্ধান্ত নেওয়ার জন্য অনুরোধ করা হয়। এছাড়া ভ্যাট অনলাইন প্রকল্প বাস্তবায়নে বাংলাদেশি আইটি প্রতিষ্ঠানের সক্ষমতার দিকগুলোও তুলে ধরা হয়।

সভায় টেকনিকাল অ্যাসিস্ট্যান্ট প্রোজেক্টের জন্য ৫০০ কোটি টাকার বরাদ্দ চাওয়া হয়। এছাড়া সফটওয়্যার ও তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়নে পৃথকভাবে তথ্যপ্রযুক্তি শিল্প উন্নয়ন তহবিল বাবদ ২০০ কোটি টাকার থোক বরাদ্দ রাখার প্রস্তাব করা হয়।

সরকার ২০২৪ সাল পর্যন্ত কর অব্যাহতি সুবিধা ঘোষণায় আয়কর অব্যাহতি সনদ তথা ট্যাক্স এক্সেপশন সার্টিফিকেট ২০২৪ সাল পর্যন্ত একবারে প্রদান করার প্রস্তাব করা হয়।

তাছাড়া কোনো প্রতিষ্ঠান যদি তাদের আইটি প্রফেশনালকে বৃত্তি প্রদান করে বিদেশে উচ্চতর প্রশিক্ষণের জন্য পাঠায়, তাহলে তাদের বৃত্তি বা প্রশিক্ষণ ফি বাবদ ব্যয় করা অর্থের ওপর আয়কর রিবেট দেওয়ার প্রস্তাব করা হয়।

অর্থমন্ত্রী জানান, এখন থেকে শুধুমাত্র আইটি খাতের জন্য পিপিআর টেম্পলেটে দেশীয় আইটি প্রতিষ্ঠানগুলোর অগ্রাধিকার নিশ্চিত করা হবে। পাশাপাশি বেসিসের বাকি প্রস্তাবনাগুলোও গুরুত্ব সহকারে বিবেচনা করা হবে।

ওডি/টিএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড