• বুধবার, ২৮ সেপ্টেম্বর ২০২২, ১৩ আশ্বিন ১৪২৯  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

হাজারো পাসওয়ার্ড মনে রাখুন সহজে

  প্রযুক্তি ডেস্ক

০১ জুন ২০২২, ১৯:২৫
পাসওয়ার্ড
পাসওয়ার্ড। (ছবি : প্রতীকী)

পাসওয়ার্ড অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয় হলেও বেশিরভাগ মানুষই এটি মনে রাখতে পারেন না। প্রতিটি বিষয়ের জন্য পৃথক, জটিল এবং আলাদা পাসওয়ার্ড তৈরি করতে হয়। আর এই একাধিক পাসওয়ার্ড ব্যবহার করতে গিয়ে এমনটা হয়ে থাকে। এক্ষেত্রে ব্যবহার করতে পারেন পাসওয়ার্ড ম্যানেজার।

এই অ্যাপ তাদের কোষাগারে এনক্রিপ্ট করে সুরক্ষিতভাবে সংরক্ষণ করে। কিন্তু ভল্টটিও আবার একটি মাস্টার পাসওয়ার্ড দিয়ে সংরক্ষিত হয়। তাই অ্যাপটি ব্যবহারে শুধু একটি পাসওয়ার্ড মনে রাখলেই চলবে আপনার। তাহলে চলুন এমন কিছু পাসওয়ার্ড ম্যানেজার সম্পর্কে জেনে নেই-

লাস্টপাস

একটি ভালো পাসওয়ার্ড ম্যানেজার হলো লাস্টপাস। এটিতে অগণিত পাসওয়ার্ড জমা করে রাখার সুযোগ পাওয়া যায়। কিন্তু একটি মাত্র ডিভাইসেই তা অ্যাকসেস করতে পারবেন। ডেস্কটপ বা ফোন যে কোনো ডিভাইসেই এটি ব্যবহার করা যাবে।

গুগল পাসওয়ার্ড ম্যানেজার

অ্যান্ড্রয়েড ফোন ব্যবহারকারীদের জন্য সেরা একটি পাসওয়ার্ড ম্যানেজার হচ্ছে এটি। অনেকেই হয়ত না জেনেই ফিচারটি ব্যবহার করেছেন। গুগল ক্রোম ব্রাউজার ব্যবহার করার সময় ডায়লগ বক্সে একটি পপ-আপ মেসেজ আসে, সেখানে জানতে চাওয়া হয় পাসওয়ার্ডটি সেভ করতে চান কিনা! তার উত্তর ইয়েস দিলেই সেভ হয়ে যায় গুগল পাসওয়ার্ড ম্যানেজার।

আইক্লাউড কিচেইন

যদি ব্রাউজিংয়ের জন্য কোনো অ্যাপল ডিভাইস ব্যবহার করেন, তাহলে অবশ্যই আইক্লাউড কিচেইন ব্যবহার করতে হবে। এটি অ্যাপলেরই একটি পাসওয়ার্ড ম্যানেজার। অ্যাপল ডিভাইস ব্যবহারকারীরা ফিচারটি বিনামূল্যে পাবেন।

ডাসলেন

এই পাসওয়ার্ড ম্যানেজারে আছে অতিরিক্ত সিকিউরিটি ফিচার। ডেটা যাতে ফাঁস না হয় সে জন্য ডার্ক ওয়েব স্ক্যানিং এবং নিরাপদ ভিপিএন রয়েছে এতে। ৫০টি পর্যন্ত পাসওয়ার্ড সংরক্ষণ করা যেতে পারে বিনামূল্যে।

ওডি/জেআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো. তাজবীর হোসাইন  

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড