• বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২, ১৬ আষাঢ় ১৪২৯  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

নতুন সুবিধা নিয়ে এলো গুগল ম্যাপ

  প্রযুক্তি ডেস্ক

২৫ মে ২০২২, ১৫:০১
গুগল ম্যাপ
গুগল ম্যাপ। (ছবি : সংগৃহীত)

অচেনা কোনো এলাকা চেনা এখন আর কঠিন কিছু নয়। তথ্যপ্রযুক্তির এ যুগে হাতের কাছে মোবাইল কিংবা কম্পিউটার থাকলেই অচেনা স্থানের অবস্থান খুঁজে পাওয়া যায় বেশ সহজেই। হ্যাঁ, গুগল ম্যাপের কথাই বলছিলাম। এই ম্যাপের নির্দেশে খুব সহজেই যেকোনো স্থান খুঁজে পাওয়া যায়। তবে এবার পথ খোঁজা হবে আরও সহজ।

গুগল ম্যাপের স্ট্রিট ভিউ ফিচারে নতুন সুবিধা যুক্ত হয়েছে। আগে স্ট্রিট ভিউ ইমেজারি নামের অপশনটি শুধু ডেস্কটপ ভার্সনেই ছিল। এখন থেকে মোবাইলেও চলবে। অ্যান্ড্রয়েড ও আইওএস দু’টি ভার্সনেই পাওয়া যাবে এই সুবিধা।

গুগল ইমেজারি ব্যবহার করে মূলত কোনো একটি জায়গার পরিবর্তন বোঝা যায়। ধরুন, একটি জায়গা ৫ বছর আগে কেমন ছিল এবং বর্তমানে সেই জায়গার অবস্থা কেমন- তা জানা সম্ভব স্ট্রিট ভিউয়ের মাধ্যমে। পুরো বিষয়টি কীভাবে কাজ করে তা বোঝার জন্য গুগল ম্যাপের স্ট্রিট ভিউ মোড চালু করতে হবে। স্ক্রিনের উপরে ট্যাপ করতে হবে। এরপর সেখানে থাকবে See More Date, তার মাধ্যমে Historical Imagery দেখা সম্ভব।

অন্যদিকে গুগল একটি বিশেষ ক্যামেরা লঞ্চ করছে, যা সাধারণ ক্যামেরা থেকে কিছুটা আলাদা। কারণ স্ট্রিট ভিউ ইমেজারি তুলতে সক্ষম ওই ক্যামেরা। এতে ৩৬০ ডিগ্রি ভিউ রয়েছে। যেকোনো গাড়ির সঙ্গে এই ক্যামেরা ব্যবহার করা যাবে। গুগলের পক্ষ থেকে জানানো হয়েছে, যেকোনো গাড়ির ছাদে ক্যামেরাটি লাগানো সম্ভব। এর জন্য বিশেষ কোনো ডিভাইস প্রয়োজন হবে না।

ওডি/জেআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড