• শনিবার, ২৮ জানুয়ারি ২০২৩, ১৪ মাঘ ১৪২৯  |   ১৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

রাশিয়ায় দেউলিয়া গুগল

  প্রযুক্তি ডেস্ক

২২ মে ২০২২, ১৫:৫৫
গুগল রাশিয়া
গুগল রাশিয়া। (ছবি : সংগৃহীত)

ইউক্রেন যুদ্ধে রাশিয়ার কড়া সমালোচনা করে বড় বিপাকে পড়েছে গুগল রাশিয়া। শেষমেশ নিজেদেরকে দেউলিয়া ঘোষণা করেছে প্রতিষ্ঠানটি। যার দরুন ভেন্ডরদের অর্থ পরিশোধ এবং অন্যান্য আর্থিক বাধ্যবাধকতা পূরণ করতে পারছে না গুগলের সাবসিডিয়ারি প্রতিষ্ঠানটি।

কিছুদিন আগে রাশিয়ান অথরিটি গুগলের এই সংস্থার ব্যাংক অ্যাকাউন্ট বাজেয়াপ্ত করে। ফলে নিজেদের দেউলিয়া ঘোষণা করে একটি নোটিশ জারি করেছে গুগল রাশিয়া।

প্রসঙ্গত, রাশিয়া-ইউক্রেন যুদ্ধে গুগলসহ কয়েকটি টেক সংস্থা রাশিয়ার কড়া সমালোচনা করে। এমন কি দেশটিতে বিভিন্ন পরিষেবা বন্ধ করে দেয় তারা। গত কয়েক মাস ধরে রাশিয়ায় বেশিরভাগ বাণিজ্যিক কার্যক্রম স্থগিত রেখেছে গুগল। পাশাপাশি রাশিয়ান সংস্থার বিজ্ঞাপন, নতুন গুগল ক্লাউড রেজিস্ট্রেশন এবং ইউটিউবসহ সব পরিষেবার জন্য অর্থপ্রদান বন্ধ করেছে যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠানটি।

প্রতিষ্ঠানটির এক মুখপাত্র জানান, রাশিয়ান কর্তৃপক্ষ গুগল রাশিয়ার ব্যাংক অ্যাকাউন্ট বাজেয়াপ্ত করায় আমরা রাশিয়াভিত্তিক কর্মীদের নিয়োগ, অর্থ প্রদান, সরবরাহকারী এবং বিক্রেতাদের অর্থ প্রদান ও অন্যান্য আর্থিক বাধ্যবাধকতা মেটাতে পারছি না। তবে আপাতত রাশিয়ায় বিনামূল্য পরিষেবা যেমন সার্চ, ম্যাপস, ইউটিউব চালু রেখেছে গুগল।

ওডি/জেআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড