• শনিবার, ২৮ জানুয়ারি ২০২৩, ১৪ মাঘ ১৪২৯  |   ১৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

স্মৃতিময় ‘আইপড’ আর বানাবে না অ্যাপল

  প্রযুক্তি ডেস্ক

২২ মে ২০২২, ১৪:১৫
অ্যাপলের আইপড
অ্যাপলের আইপড। (ছবি : সংগৃহীত)

একটা সময় গান শোনার জন্য নানা রকম পোর্টেবল মিউজিক প্লেয়ার ব্যাবহার করা হতো যা হয়ে উঠেছিল ফ্যাশনের অন্যতম হাতিয়ার। সেই যুগের সেরা ভাইব ছিল অ্যাপলের মিউজিক প্লেয়ার আইপড। এটি অনেকের কাছেই ছিল স্বপ্ন ছোয়ার মতো। তবে আজ আর নেই, হাজারো অপশনের ভিড়ে হাড়িয়ে গিয়েছে অনেকটা।

সেইসাথে দুঃসবাদ দিলো নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপল। আইপড আর তৈরি করবে না এই টেক জায়ান্টরা। ২০ বছরেরও বেশি সময় ধরে চলার পর সংস্থাটি এ সিদ্ধান্ত নিয়েছে। যদিও অ্যাপল বলেছে, তৈরি করা বন্ধ হলেও যতদিন স্টক থাকবে ততদিন বিক্রি করা বন্ধ হবে না।

আইপড এমন একটি ডিভাইস, যা ২০০১-এর অক্টোবরে লঞ্চ হওয়ার পর মিউজিক খাতে বিপ্লব ঘটিয়েছিল। দুই দশকের যাত্রায়, আইপড বিভিন্ন রূপে ও আকারে এসেছে। পকেট সাইজের আইপড ক্লাসিক থেকে যাত্রা শুরু করে আইপড টাচ, বৈচিত্য ও বিস্তৃতি কম নয়।

স্মার্টফোনে বিভিন্ন সুবিধার পাশাপাশি মিউজিকের সুবিধাও পাওয়া যায়। যার ফলে আইপডের গুরুত্ব কমতে শুরু করে। এছাড়াও, স্পটিফাই, আইটিউনস, প্রাইম মিউজিকের মতো মিউজিক স্ট্রিমিং পরিষেবাগুলোর পাশাপাশি দ্রুত, সস্তা ইন্টারনেটের আবির্ভাবের কারণেও আইপডের গুরুত্ব কমে গেছে।

পথচলার শুরু থেকে, অ্যাপলের সব মডেলের আইপড ডিভাইস বিক্রি হয়েছিল আনুমানিক ৪৫০ মিলিয়ন। কিন্তু বর্তমানে বিক্রি অনেক কমে গিয়েছে। ডব্লিউএসজে-র প্রতিবেদন অনুযায়ী, আগের অর্থবছরের তুলনায় ২০১৪ অর্থবছরে ইউনিট বিক্রি প্রায় ২৪ শতাংশ কমেছে। কোম্পানি ২০১৫ সালে আইপড বিক্রির প্রতিবেদন করা বন্ধ করে দেয়। অ্যাপল গত বছর আনুমানিক তিন মিলিয়ন আইপড বিক্রি করেছে। যেখানে আইফোন বিক্রি হয়েছে ২৫০ মিলিয়ন।

তবে অ্যাপল মিউজিকের মাধ্যমে কোম্পানি তার মিউজিক স্ট্রিমিং পরিষেবা চালিয়ে যাবে, যা অন্যান্য বিভিন্ন ডিভাইসে পাওয়া যাবে।

ওডি/জেআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড