• বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২, ১৬ আষাঢ় ১৪২৯  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

টুইটারে ইলন মাস্কের অর্ধেক ফলোয়ারই ভুয়া!

  প্রযুক্তি ডেস্ক

১৬ মে ২০২২, ২১:৫১
ইলন মাস্ক
ইলন মাস্ক। (ছবি : সংগৃহীত)

সম্প্রতি ৪৪ বিলিয়ন মার্কিন ডলারে টুইটার কিনে নিয়েছেন মার্কিন বিলিয়নিয়ার ও তেসলার প্রধান নির্বাহী ইলন মাস্ক। তার অ্যাকাউন্টিতে রয়েছে ৯ কোটি ফলোয়ার। কিন্তু তার ৫৩ দশমিক ৩ শতাংশ ফলোয়ার ভুয়া! এমনটাই দাবি করছে একটি অনলাইন অডিটিং টুল।

স্পার্কটোরোতে একটি অডিটের ফলাফল প্রকাশ করে জানানো হয়েছে, ইলন মাস্কের ৫৩ দশমিক ৩ শতাংশ ফলোয়ার ভুয়া। অর্থাৎ সেগুলো ভুয়া স্প্যাম অ্যাকাউন্ট বা বট, যেগুলো এখন আর সক্রিয় নেই। টুইটারে মাস্কের ৯ কোটি ফলোয়ার রয়েছে।

সব টুইটার ব্যবহারকারীই এ টুল ব্যবহার করে কোন অ্যাকাউন্টে কত ভুয়া ফলোয়ার রয়েছে তা জেনে নিতে পারবেন। যদিও স্পার্ক টরোতে দেখানো ফল যাচাই করার কোনো উপায় এখনো সামনে আসেনি।

স্পার্কটোরো থেকে এ বিষয়ে দ্য ইনডিপেন্ডেন্টকে জানানো হয়েছে, ২ হাজার র‍্যানডম অ্যাকাউন্ট নমুনা হিসাবে সংগ্রহ করা হয়েছে। সাম্প্রতিক এক লাখ ফলোয়ারের মধ্যে থেকে এ নমুনা সংগ্রহ করা হয়েছে। সেই অ্যাকাউন্টগুলো ভুয়া কি না, তা বোঝার জন্য ২৫টি পৃথক বিষয়ে নজর দেওয়া হয়।

সম্প্রতি টুইটার কিনে সেখান থেকে বোট ও স্প্যাম দূরে রাখার প্রতিশ্রুতি দিয়েছিলেন মাস্ক। সম্প্রতি প্রকাশিত রক রিপোর্টে জানানো হয়েছে টুইটার কেনার জন্য সাড়ে আট বিলিয়ন মার্কিন ডলার মূল্যের টেসলা শেয়ার বিক্রি করে দিচ্ছেন ইলন। এ মুহূর্তে বিজ্ঞাপন থেকেই টুইটারের আয়ের বেশিরভাগ অংশ আসে। কিন্তু এই মডেল পরিবর্তন করতে চান এলন। বিজ্ঞাপন থেকে আয়ের উপরে নির্ভরতা কমানোই তার লক্ষ্য। জানা গেছে টুইটারের জন্য নতুন সিইও বেছে নিয়েছেন ইলন। কিন্তু এখনো তার নাম প্রকাশ্যে আসেনি।

ওডি/জেআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড