• সোমবার, ২৭ জুন ২০২২, ১৩ আষাঢ় ১৪২৯  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিএমডব্লিউ-টেসলাকে টেক্কা দিতে ইউরোপে চীনা বৈদ্যুতিক গাড়ি

  প্রযুক্তি ডেস্ক

১৬ মে ২০২২, ১৬:২৩
চীনের প্রতিষ্ঠান নিওর বৈদ্যুতিক গাড়ি
চীনের প্রতিষ্ঠান নিওর বৈদ্যুতিক গাড়ি। (ছবি : সংগৃহীত)

বিএমডব্লিউ-টেসলাকে টেক্কা দিতে ইউরোপের বাজারে প্রবেশ করেছে চীনা বৈদ্যুতিক গাড়ি। ইতোমধ্যে নরওয়ের বাজারে প্রবেশ করেছে চীনের গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান ‘নিও’। দেশটিতে ২০২৫ সালের মধ্যে ডিজেল ও পেট্রোলচালিত নতুন গাড়ি বিক্রি বন্ধ ঘোষণার পরই সুযোগটি লুফে নিয়েছে ‘নিও’।

প্রতিষ্ঠানটির নরওয়ে ও ডেনমার্কের জেনারেল ম্যানেজার মারিয়াস হেইলার বলেন, বৈদ্যুতিক গাড়ি কেনার পর আপনি ব্যাটারি নিয়ে একটি চুক্তি করতে পারবেন। গাড়ির ব্যাটারিটি আসলে আপনি ভাড়া নিচ্ছেন এবং তার কিছু সুবিধা রয়েছে। প্রথমত, গাড়ির দাম কম হবে। তাছাড়া আপনি সবচেয়ে আধুনিক ব্যাটারিটি পাবেন।

এক ভোক্তা ব্যাটারি বদলের অভিজ্ঞার কথা বলতে গিয়ে জানান, আমি দাগ দেওয়া চারকোণা জায়গাটিতে ঢুকছি, গাড়িটি নিজেই স্টেশনের ভেতরে ঢুকে পড়ছে। স্টিয়ারিং হুইলে আমার হাত নেই। আমার পা প্যাডেলে নেই।

মারিয়াস হেইলার বলেন, এ বছরের শেষ নাগাদ নরওয়েতে এরকম ২০টি স্টেশন তৈরির পরিকল্পনা রয়েছে। ব্যাটারি বদলের এসব স্টেশন তৈরির উদ্দেশ্য হচ্ছে- আপনি হয়ত গাড়ি নিয়ে দূরে কোথাও যাবেন। তবে ব্যাটারি চার্জ দেওয়ার সময় পাননি। সে সময় দ্রুত আপনার ব্যাটারিটি বদলে চার্জ করা একটি ব্যাটারি মাত্র ৫ মিনিটের মধ্যেই লাগিয়ে নিতে পারবেন।

নরওয়ে ইলেকট্রিকাল ভেলিকাল অ্যাসোসিয়েশনের সেক্রেটারি জেনারেল ক্রিস্টিনা বু বলেছেন, শুধু বৈদ্যুতিক গাড়ি নয়, একটি চীনা গাড়ি কেনার ব্যাপারে আমাদের সন্তুষ্ট করতে হবে তাদের। আমরা সন্তুষ্ট, কারণ মানুষের সামনে এখন অনেক বিকল্প রয়েছে। বিশেষ করে গত ছয় মাসে অনেক চীনা কোম্পানি নরওয়েতে এসেছে।

প্রসঙ্গত, ইউরোপে বৈদ্যুতিক গাড়ির বাজার দ্রুত গতিতে সম্প্রসারিত হচ্ছে। আমেরিকান টেসলার সাথে এই বাজারে প্রতিযোগিতা করছে বিএমডব্লিউ, অডির মতো জার্মান ব্র্যান্ড। আর তেমন অভিজাত ব্র্যান্ড সচেতন এই বাজারে জায়গা করার চেষ্টা করছে চীনের অনেক কোম্পানি।

ওডি/জেআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড