• বৃহস্পতিবার, ১৯ মে ২০২২, ৫ জ্যৈষ্ঠ ১৪২৯  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

পাসওয়ার্ড ছাড়াই লগইন হবে গুগল, অ্যাপল ও মাইক্রোসফট

  প্রযুক্তি ডেস্ক

০৮ মে ২০২২, ১৬:০৪
পাসওয়ার্ড
পাসওয়ার্ড। (ছবি : প্রতীকী)

পাসওয়ার্ড ছাড়াই লগইন সুবিধা আনতে যাচ্ছে গুগল, অ্যাপল ও মাইক্রোসফট। এর ফলে ব্যবহারকারীদের আর পাসওয়ার্ড বিড়ম্বনায় পড়তে হবে না। ৫ মে বিশ্ব পাসওয়ার্ড দিবসে এ ঘোষণা দেয় বিশ্বের জনপ্রিয় তিন টেক জায়ান্ট।

গুগল, অ্যাপল ও মাইক্রোসফট বলছে, তারা এমনই একটি পদ্ধতি নিয়ে আসছে যেখানে পাসওয়ার্ড ছাড়াই তাদের সার্ভিসে লগইন করা যাবে। ব্যবহারকারীরা খুব শিগগিরই এই সার্ভিসটি উপভোগ করতে পারবেন।

ইতোমধ্যে টেক প্রতিষ্ঠানগুলো আইওএস, উইন্ডোজ, ক্রেমসএস, ক্রম ব্রাউজার, এজ, সাফারি ও ম্যাকওএস থেকে পাসওয়ার্ড ছাড়াই লগইন করার পদ্ধতি নিয়ে কাজ শুরু করেছে। চলছে বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা।

গুগল-এর পিএম ডিরেক্টর অফ সিকিওর অথেন্টিকেশন সম্পথ শ্রীনিবাস ব্লগ পোস্টে লিখছেন, আমরা শিগগিরই পাসওয়ার্ডহীন ভবিষ্যতের দিকে যাচ্ছি। যেগুলো আমরা এক দশকেরও বেশি সময় ধরে ম্যাপ আউট করছি।

মাইক্রোসফটের সিকিউরিটি, কমপ্লায়েন্স, আইডেন্টিটি এবং ম্যানেজমেন্ট দফতরের কর্পোরেট ভাইস প্রেসিডেন্ট বাসু জাক্কাল বলেন, মাইক্রোসফট, অ্যাপল এবং গুগলের মতো সংস্থাগুলো সাধারণ পাসওয়ার্ডহীন সাইন-ইন স্ট্যান্ডার্ডের দিকে কয়েক ধাপ এগিয়ে গিয়েছে।

সবকিছু ঠিক থাকলে ২০২৩ সালেই এই পাসওয়ার্ডলেস লগইন ব্যবস্থা চালু করবে অ্যাপল, গুগল এবং মাইক্রোসফট। ব্যবহারকারীরা গুগল অথেন্টিকেটর এবং মাইক্রোসফট অথেন্টিকেটর ব্যবহার করে যেকোনো অ্যাকাউন্টে সাইন ইন করতে পারবেন। সেটা জিমেল হোক অথবা আউটলুক।

ওডি/জেআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড