• শনিবার, ২৮ জানুয়ারি ২০২৩, ১৪ মাঘ ১৪২৯  |   ১৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

অ্যান্ড্রয়েডের সুরক্ষায় বন্ধ হচ্ছে ‘কল রেকর্ড’

  প্রযুক্তি ডেস্ক

২৬ এপ্রিল ২০২২, ১৮:০১
কল রেকর্ড
কল রেকর্ড। (ছবি : সংগৃহীত)

অ্যান্ড্রয়েড ফোনে সুরক্ষা ও গোপনীয়তা বাড়ানোর জন্য কড়া পদক্ষেপ নিতে চলেছে গুগল। কথা বলার সময় কল রেকর্ড করার যে অপশনটি ছিল তা বন্ধ করতে যাচ্ছে সিলিকন ভ্যালির কোম্পানিটি। এরই মধ্যে এই বিষয়ে কোম্পানির নিয়মাবলী আপডেট করেছে তারা।

সোশ্যাল ওয়েবসাইট রেড্ডিতে এক গ্রাহক জানিয়েছেন, গুগলের প্লে স্টোর পলিসি পেজে জানানো হয়েছে স্মার্টফোনে আর কল রেকর্ডিং করা যাবে না। বেশ কয়েক দিন ধরেই অ্যান্ড্রয়েড ফোনে কল রেকর্ডিং বন্ধ করার উদ্দেশ্যে পদক্ষেপ নেওয়ার কথা জানিয়েছিলো গুগল।

অ্যান্ড্রয়েড ৬ থেকেই রিয়েল টাইম কল রেকর্ডিং বন্ধ হয়েছিল। এরপরে অ্যান্ড্রয়েড ১০ অপারেটিং সিস্টেমে কলের ভেতরে মাইক্রোফোন থেকে কল রেকর্ডিং নিষিদ্ধ করেছিল গুগল। যদিও অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের অ্যাক্সেসিবিলিটি সার্ভিস ব্যবহার করে একাধিক অ্যাপ এখনো কল রেকর্ডিং পরিষেবা দিচ্ছে।

প্লে স্টোরের নতুন নিয়মাবলী অনুসারে কোন অ্যাপ অ্যাক্সেসিবিলিটি এপিআই এর মাধ্যমে রিমোট কল রেকর্ডিং করতে পারবে না। এই এপিআই এর উপরে নিষেধাজ্ঞা আরোপ হলে অ্যাপগুলো আর কল রেকর্ড করতে পারবে না। ফলে আইফোনের মতোই অ্যান্ড্রয়েড ফোন থেকে কল রেকর্ডিং বন্ধ হয়ে যাবে। গুগলের পক্ষ থেকে জানানো হয়েছে ১১ মে থেকে এ নতুন নিয়ম কার্যকর হবে।

ওডি/জেআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড