• বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারি ২০২৩, ১৯ মাঘ ১৪২৯  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভাইবারে এলো টু-স্টেপ ভ্যারিফিকেশন ফিচার

  প্রযুক্তি ডেস্ক

২৬ এপ্রিল ২০২২, ১৬:০৫
রাকুতেন ভাইবার
রাকুতেন ভাইবার। (ছবি : সংগৃহীত)

অনলাইন ঝুঁকির এই যুগে নিরাপত্তা ব্যবস্থা জোরদার না হলেই বিপদ। বিষয়টি মাথায় রেখে ফেসবুক-ইনস্টাগ্রামের পর টু-স্টেপ ভ্যারিফিকেশন ফিচার চালু করল বিশ্বের শীর্ষস্থানীয় নিরাপদ, সুরক্ষিত ও ভয়েসভিত্তিক মেসেজিং অ্যাপ রাকুতেন ভাইবার। নিরাপত্তার জন্য ব্যবহারকারীদের একটি পিন কোড এবং ইমেইল ব্যবহার করে তাদের অ্যাকাউন্ট সুরক্ষিত রাখতে সহায়ক ভূমিকা রাখবে।

ভাইবারে মেসেজিং ইতোমধ্যেই এন্ড-টু-এন্ড এনক্রিপ্টেড। ফলে তৃতীয় পক্ষ এর কোনো ধরনের ডেটা ব্যবহার করতে পারবেন না এবং ডিসঅ্যাপিয়ারিং মেসেজ ফিচার ব্যবহারকারীদের তাদের মেসেজ কে দেখছেন সে ব্যাপারটি অবগত ও নিয়ন্ত্রণের বিষয়টিকে নিশ্চিত করে।

সম্প্রতি চালু হওয়া টু-স্টেপ ভ্যারিফিকেশন ফিচারটি হলো ভাইবারের গোপনীয়তা ও সুরক্ষার প্রতি দৃঢ় প্রতিশ্রুতির আরেকটি উদাহরণ এবং এটি ভাইবারের মধ্যে যোগাযোগ করার সময় ব্যবহারকারীদের এ বিষয়ে প্রয়োজনীয় সুরক্ষা নিশ্চিত করবে।

যারা এটি কার্যকর করতে চান তাদের একটি ছয়-সংখ্যার পিন নম্বর তৈরি করতে হবে এবং তাদের ইমেইল অ্যাড্রেস ভ্যারিফাই বা যাচাই করতে হবে। একটি মোবাইল ডিভাইস বা ডেস্কটপের মাধ্যমে ভাইবারে লগ ইন করার জন্য ব্যবহারকারীকে তাদের ব্যক্তিগত পিন কোড প্রদান করে অ্যাকাউন্টটি যাচাই করতে হবে। কোডটি ভুলে গেলে ব্যবহারকারীকে তার অ্যাকাউন্ট পুনরুদ্ধার করার জন্য ভ্যারিফায়েড ইমেইল অ্যাড্রেস ব্যবহার করতে হবে।

এছাড়া একটি পিন কোড থাকলে ডেস্কটপে ভাইবার ব্যবহার করে অ্যাকাউন্ট নিষ্ক্রিয় করা যাবে। যে কোনো ব্যবহারকারী ডেস্কটপের মাধ্যমে একটি ভাইবার অ্যাকাউন্ট নিষ্ক্রিয় করতে হলে তাদের পিন কোড ব্যবহার করতে হবে।

ভাইবারের নতুন ফিচারটি ব্যবহারকারীদের তাদের অ্যাকাউন্টের গোপনীয়তা নিশ্চিত করতে অতিরিক্ত নিরাপত্তা সংক্রান্ত পদক্ষেপ বাস্তবায়নে সহায়তা করবে। টু-স্টেপ ভ্যারিফিকেশন স্প্যাম পাঠাতে বা ব্যক্তিগত তথ্য ব্যবহার করার মাধ্যমে হ্যাকারদের কাছ থেকে ব্যবহারকারীর অ্যাকাউন্ট হ্যাকিংয়ের বিষয়টি রুখে দেয়।

ভাইবারের প্রধান তথ্য কর্মকর্তা আমির ইশ-শালোম বলেন, ভাইবার ব্যবহারকারীদের গোপনীয়তা ও সুরক্ষার বিষয়টি সব সময়ই প্রাধান্য দিয়ে থাকে। ব্যবহারকারীদের একটি সুরক্ষিত, এন্ড-টু-এন্ড এনক্রিপ্টেড মেসেজিং অ্যাপের সেবা প্রদানে আমরা প্রতিশ্রুতিবদ্ধ এবং নতুন এই ফিচারটি এ অ্যাপটিকে নতুন উচ্চতায় নিয়ে যাবে বলে আমরা প্রত্যাশা করছি।

ওডি/জেআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড