• বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারি ২০২৩, ১৯ মাঘ ১৪২৯  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

আইফোন ১৩ মডেলে অজানা ৭ ফিচার

  প্রযুক্তি ডেস্ক

২৫ এপ্রিল ২০২২, ১৬:১৩
আইফোন ১৩
আইফোন ১৩। (ছবি : সংগৃহীত)

আইফোন অনেকের ক্ষেত্রে অনেকটা সম্মানের চিহ্ন হয়ে উঠেছে। পাশাপাশি এটির ব্যবহার অন্যান্য অ্যান্ড্রয়েড ফোনের থেকে বেশ প্রিমিয়াম। বিশেষত এই কারণেই এই মুহূর্তে বাজারে রমরমা চলছে আইফোনের। প্রযুক্তি পণ্য নির্মাতা প্রতিষ্ঠানটি তার নতুন মডেলের স্মার্টফোন আইফোন ১৩-এর ঘোষণা দিয়েছে। যেখানে এমন কিছু ফিচার যুক্ত করা হচ্ছে যা বেশিরভাগ ব্যবহারকারীই এর আগে দেখেনি।

চলুন জেনে নেই আইফোন ১৩ সিরিজের কয়েকটি অজানা ফিচার সম্পর্কে-

১. লাইভ টেক্সট ফিচার : এটি অপটিক্যাল ক্যারেক্টার রিকগনিশন প্রযুক্তি ব্যবহার করে ছবি থেকে টেক্সট এক্স-ট্র্যাক্ট করার মাধ্যমে কাজ করে। এই ফিচারের সাহায্যে খুব সহজেই একটি ছবি স্ক্যান করে সেখান থেকে টেক্সট পেতে পারেন। তারপরে সেই টেক্সট আপনি চাইলে যেকোনো অ্যাপে পেস্ট করতে পারেন।

২. রিচেবেলিটি : আইফোন ১৩-এ রয়েছে রিচেবিলিটি নামের একটি ফিচার। যে সব ব্যবহারকারীর আঙুল খুব ছোট, তাদের জন্য অত্যন্ত সহায়ক এই রিচেবিলিটি ফিচারটি। এমনকি এই ফিচার ব্যবহার করে আইফোন ১৩ প্রো ম্যাক্সও অপারেটর করা খুব সহজ হবে।

৩. ব্যাকগ্রাউন্ড সাউন্ড কম করা : ফিচারটি গ্রাহকের স্ট্রেস কমাতে পারে। একাধিক রিসার্চ থেকে এমনই তথ্য উঠে এসেছে। ডিভাইসের অ্যাক্সেসিবিলিটি সেটিংস থেকেই এই ফিচারটি অ্যাক্টিভেট করা যেতে পারে।

৪. ব্যাক ট্যাপ জেসচার : ব্যাক ট্যাপ জেসচারের মাধ্যমে একাধিক ফিচার্স অ্যাক্সেস করতে পারবেন আইফোন ১৩ ব্যবহারকারীরা। তার জন্য ফোনের স্ক্রিনও ট্যাপ করার প্রয়োজন পড়বে না। আইফোন ১৩ ব্যবহারকারীরা স্ক্রিনশট নিতে পারবেন, টর্চ টার্ন অফ ও অন করতে পারবেন। একই সঙ্গে আবার ফোনের ব্যাক প্যানেলে সামান্য ট্যাপ করেই ক্যামেরা ওপেন করতে পারবেন।

৫. অ্যাপ লুকিয়ে রাখা : আইফোন ১৩ ব্যবহারকারীরা খুব সহজেই যেকোনো অ্যাপ লুকিয়ে রাখতে পারেন। তার জন্য আপনাকে আইফোন ১৩'র রিমুভ অ্যাপ অপশনে ক্লিক করতে হবে এবং তার পরে মুভ টু অ্যাপ লাইব্রেরি অপশনটি সিলেক্ট করতে হবে।

৬. ড্র্যাগ অ্যান্ড ড্রপ : অ্যান্ড্রয়েডের থেকে শত গুণে ভাল আইফোনের ড্র্যাগ অ্যান্ড ড্রপ ফিচারটি। এই ফিচারের সাহায্যে ব্যবহারকারীরা একটি অ্যাপ থেকে আরেকটি অ্যাপে খুব সহজেই ছবি বা টেক্সট ড্র্যাগ করতে পারেন। ফলে ফিচারটি ব্যবহারকারীদের সময় বাঁচবে।

৭. ক্যাপশনস ফিচার : ছবি ও ভিডিওতে ক্যাপশন দেওয়ার মতোও একটি চমৎকার ফিচার রয়েছে আইফোনের ঝুলিতে। তার জন্য ব্যবহারকারীদের ছবি বা ভিডিওতে সোয়াইপ করলেই চলে যাবে। ছবি বা ভিডিওতে টেক্সট অ্যাড করার জন্য আপনাকে অন্য কোনও অ্যাপ ডাউনলোড করতে হবে না।

ওডি/জেআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড