• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

ফেসবুকে অযাচিত ফ্রেন্ড রিকোয়েস্ট আটকাবেন যেভাবে

  প্রযুক্তি ডেস্ক

২৬ জানুয়ারি ২০২০, ১২:৪০
ফ্রেন্ড রিকোয়েস্ট
ফেসবুকের তৈরি বিশেষ বটের কারণে আসছে অযাচিত ফ্রেন্ড রিকোয়েস্ট (ছবি- ইন্টারনেট)

খেয়াল করে দেখবেন, চলতি বছরের শুরু থেকে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে অপরিচিত ব্যক্তিদের থেকে বন্ধুত্বের অনুরোধ পাওয়ার হার বেড়ে গিয়েছে। প্রতিদিন এমন অনেক বন্ধুত্বের অনুরোধ বা ফ্রেন্ড রিকোয়েস্ট আসছে যাদের আপনি চেনেন না।

কিন্তু হুট করেই কেন এত অপরিচিত মানুষ আপনার সঙ্গে বন্ধুত্ব করতে চাইছে? এর কারণ হলো ফেসবুকের তৈরি বিশেষ বট বা রোবট প্রোগ্রাম। এই প্রোগ্রাম বিভিন্ন ব্যক্তির কাছে আপনার প্রোফাইল দেখিয়ে বন্ধুত্বের জন্য পরামর্শ দিচ্ছে। আর তাই রোজ এসব বন্ধুত্বের অনুরোধ বাতিল করার মতো বিরক্তিকর কাজ করতে হচ্ছে আপনাকে।

চাইলে সহজেই এই ধরনের অযাচিত বন্ধুত্বের অনুরোধগুলো বন্ধ করতে পারেন আপনি। এ ক্ষেত্রে প্রাইভেসি সেটিংসে সামান্য বদল আনতে হবে।

ফেসবুকে যে প্রাইভেসি সেটিংস রয়েছে সেখানে কে কে আপনাকে বন্ধুত্বের অনুরোধ জানাতে পারবে তা ঠিক করা রয়েছে। এটি ডিফল্ট বা ফেসবুক যেভাবে দিয়েছে সেভাবে থাকলে, যে কেউ আপনাকে ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠাতে পারবে। যার সুযোগ নেয় বটও।

এই সেটিংস ঠিক করতে ডেস্কটপ কম্পিউটার থেকে ফেসবুকে লগইন করুন। এরপর নিম্নমুখী তীরে ক্লিক করে ড্রপ মেনু থেকে সেটিংস অপশনে যান। এখানকার বাম কলামের মেনু থেকে প্রাইভেসি নির্বাচন করে প্রাইভেসি সেটিংস অ্যান্ড টুলসে যান।

আরও পড়ুন : নতুন বছরে নতুন ফিচার নিয়ে এসেছে ফেসবুক

এখানে ‘হু ক্যান সেন্ড ইউ ফ্রেন্ড রিকোয়েস্ট’ নামের একটি অপশন রয়েছে। সেখানে গিয়ে এডিট বাটনে ক্লিক করে কে আপনাকে বন্ধু হওয়ার অনুরোধ বা ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠাতে পারবে, তা ঠিক করে দিন।

এভরিওয়ানের পরিবর্তে ‘ফ্রেন্ডস অব ফ্রেন্ডস’ বা বন্ধুর বন্ধুদের নির্বাচন করে রাখলে একদম অপরিচিত কোনো ব্যক্তি আপনাকে বন্ধুত্বের অনুরোধ পাঠাতে পারবে না।

ওডি/এনএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড