• সোমবার, ১৬ ডিসেম্বর ২০১৯, ১ পৌষ ১৪২৬  |   ২৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

প্রযুক্তির আগ্রাসনে বদলে যাচ্ছে শব্দের অর্থ! 

  প্রযুক্তি ডেস্ক

১৬ আগস্ট ২০১৯, ১৪:৪৭
শব্দের অর্থ
(ছবি: সংগৃহীত)

দিন দিন প্রযুক্তি যেমন আমাদের জীবন যাত্রার মান সহজ করে দিচ্ছে, তেমনি আমাদের কাছ থেকে অনেক কিছু কেড়ে নিচ্ছে। 

ব্রিটিশ স্বতন্ত্র দাতব্য সংস্থা ‘ন্যাশনাল ট্রাস্ট’ এরূপ এক জরিপ পরিচালনা করেছে, যেখানে উঠে এসেছে প্রকৃতির শব্দগুচ্ছে প্রযুক্তির আগ্রাসনের কারণে অনেক কিছু হারিয়ে যাচ্ছে। 

প্রতিবেদনে বলা হয়েছে, মাত্র এক শতাংশ মানুষ এখন পাখির কিচিরমিচির বোঝাতে টুইট শব্দটি ব্যবহার করেন। আর ৯৯ শতাংশ মানুষ টুইট বলতে মাইক্রোব্লগিং সাইট টুইটারকে  বোঝায়। 

ঠিক তেমন অ্যাপল (ফল), ক্লাউড (মেঘ) এবং স্ট্রিম বা স্রোতের মতো প্রকৃতি সংশ্লিষ্ট শব্দের ক্ষেত্রেও একই অর্থ বোঝায়। 

সেখানে দেখা গেছে, নব্বইয়ের দশকেও স্ট্রিম শব্দটি স্রোত বা ছোট জলাধার অর্থে ব্যবহৃত হত। কিন্তু বর্তমানে মাত্র ৩৬ শতাংশ ক্ষেত্রে স্রোত বা ছোট জলাধার বলতে স্ট্রিম শব্দ ব্যবহার হচ্ছে। আর বাকি ৬৪ শতাংশ মানুষ স্ট্রিম বলতে অনলাইনে অডিও বা ভিডিও মিডিয়া ফাইল সঞ্চালন করা বোঝায়।

এছাড়া অ্যাপল একটি নির্দিষ্ট ফল হলেও এখন শব্দটি এখন ফল অর্থের চেয়ে প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপল ইনকরপোরেশনকে বোঝায়। 

আবার ক্লাউড অর্থ মেঘ হলেও এখন শব্দটি মেঘ অর্থে খুবই কম ব্যবহার হচ্ছে। এখানে প্রযুক্তি সংশ্লিষ্টদের মধ্যে মেঘ অর্থে ক্লাউডের ব্যবহার খুবই কম। 

এ বিষয়ে আয়োজিত জরিপে দেখা যায়, শতকরা ২৫ জন বাবা-মা তাদের আগের প্রজন্ম প্রযুক্তির আগ্রাসনে শব্দের এ বদলে যাওয়া নিয়ে উদ্বিগ্ন। হয়ত তাদের উত্তরসূরিরা এই শব্দগুলোর মূল অর্থই আর কখনও জানবে না বলেও তারা আশঙ্কায় ভুগছেন।

জরিপটি পরিচালনাকারী ইউনিভার্সিটি অফ লিডসের ভাষাবিজ্ঞানের গবেষক ড. রবি লাভ বলছেন, ‘আধুনিক প্রযুক্তির অনেক বিষয়ই ঠিক সহজে বুঝিয়ে বলা সম্ভব হয় না। আর এখানেই এসে হাজির হয় মেটাফোর বা রূপক।’

তিনি আরও বলছেন - অনেক সময় সহজ সরল আর প্রাণবন্ত শব্দ কঠিন বিষয়কে সহজে ব্যাখ্যা করতে সাহায্য করে। এমনকি যে বিষয় তারা নিজেরাও ঠিকঠাক বোঝেন না, এসব সহজ শব্দের ব্যবহারে তারাও সে বিষয়ে স্বাচ্ছন্দ্যে কথা বলতে পারেন। যেমন- কোন যন্ত্রে কোন তথ্য প্রবাহিত হচ্ছে সেটা বোঝাতে স্ট্রিম শব্দটি যদি না থাকত, আপনি কী করে এটা বুঝিয়ে বলতেন?

গবেষকরা এই বিবর্তনে শব্দের অর্থ বদলে যাওয়ার প্রতিবেদন তৈরিতে দুটি ডাটাবেজ নিয়ে কাজ করেছেন। যেখানে একটি ডাটাবেজে ছিল ৯০ দশকের ৫০ লাখ কথোপকথন আর পরের ডেটাবেজে ছিল ২০১০ দশকের প্রায় এক কোটি ২০ লাখ কথোপকথন। 

সেখানে দেখা গেছে, আগের ডাটাবেজের তুলনায় পরেরটিতে মেঘ অর্থে ক্লাউড শব্দের ব্যবহার এক চতুর্থাংশে নেমে এসেছে।

এ প্রসঙ্গে ন্যাশনাল ট্রাস্টের আঞ্চলিক পরিচালক অ্যান্ডি বিয়ার বলেন, অর্থের এই পাল্টে যাওয়াকে ভালো বা মন্দ হিসেবে দেখার সুযোগ নেই। সময়ের সঙ্গে ভাষা নতুন নতুন অর্থ গ্রহণ করে। উদাহরণ হিসেবে তিনি বলেন, ক্যান (can) শব্দটির মানে যেমন সক্ষমতা বোঝায় তেমনি পানীয়ের জন্য অ্যালুমিনিয়াম কৌটাও বোঝায়।

তবে এটা ঠিক যে, জাতি হিসেবে আমরা প্রকৃতি বিচ্ছিন্ন হয়ে পড়ছি। শিশু-তরুণদের প্রকৃতির সঙ্গে সংযোগ ঘটাতে পারলেই কেবল হারান বন্ধন আবার তৈরি হতে পারে বলেও যোগ করেন তিনি। 

ওডি/টিএফ 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪, ০১৯০৭৪৮৪৮০০ 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড