• রোববার, ০৫ জুলাই ২০২০, ২১ আষাঢ় ১৪২৭  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

শেকৃবির গবেষণা

মিষ্টি আলুর নতুন জাত ‘পার্পল স্টার’

  শেকৃবি প্রতিনিধি

২২ ফেব্রুয়ারি ২০২০, ১৫:৫০
শেকৃবির গবেষণা
নতুন জাত পার্পল স্টার (ছবি : সংগৃহীত)

মিষ্টি আলুর নতুন একটি জাতের অনুমোদন দিয়েছে কৃষি মন্ত্রণালয়ের অধীনে পরিচালিত জাতীয় বীজ বোর্ড। 

টানা ১৩ বছর গবেষণার পর মিষ্টি আলুর এই নতুন জাত উদ্ভাবন করেছেন শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উদ্যানতত্ত্ব বিভাগের একদল গবেষক। গবেষকরা এর নাম দিয়েছেন ‘পার্পল স্টার’।

বাংলাদেশসহ বিভিন্ন দেশে মিষ্টি আলু ব্যাপক জনপ্রিয় একটি ফসল। এটি ক্যালসিয়াম, পটাশিয়াম, আয়রন, ম্যাগনেসিয়াম, ম্যাঙ্গানিজ, ফসফরাসসহ প্রয়োজনীয় খনিজ লবণের একটি ভালো উৎস। বাংলাদেশের গ্রামাঞ্চলে মিষ্টি আলু একটি জনপ্রিয় মৌসুমি খাবার।

পার্পল স্টার একটি উচ্চ ফলনশীল মিষ্টি আলুর জাত। গায়ের রং বেগুনি থেকেই মূলত এর নামকরণ। প্রতি হেক্টরে এর ফলন প্রায় ৪৮-৫০ টন যা প্রচলিত জাতগুলোর তুলনায় ৫-৮ টন বেশি। এই জাতের প্রতিটি আলুর ওজন ১২০-১৩০ গ্রাম। এছাড়াও সাধারণ সাদা আলুর থেকে এর মিষ্টতা অনেক বেশি বলে জানিয়েছেন গবেষকেরা।

গবেষক দলের প্রধান শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উদ্যানতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. মো. জামাল উদ্দিন জানান, পার্পল স্টার একটি উচ্চ ফলনশীল মিষ্টি আলুর জাত। আমাদের দেশে প্রচলিত জাতগুলোর তুলনায় এর পুষ্টিমান অনেক বেশি এবং এই আলু খেতেও অনেক বেশি সুস্বাদু। এই আলু অ্যান্টি-অক্সিডেন্ট এবং বিটা ক্যারোটিন সমৃদ্ধ যা ক্যানসার প্রতিরোধে সহায়তা করে। বর্তমানে আমরা বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশনের (বিএডিসি) সহায়তায় এই আলু কৃষকদের মাঝে ছড়িয়ে দেওয়ার চেষ্টা করছি।

আরও পড়ুন : গবেষণার নতুন ক্ষেত্র অপ্রচলিত মৎস্য সম্পদ

গবেষকেরা জানান, ‘পার্পল স্টার’ সাধারণত বেলে-দোঁয়াশ মাটিতে ভালো হয়। দেশে প্রচলিত সাদা আলুর তুলনায় এই আলুর বাজার মূল্য বেশি বলে কৃষক বেশি লাভবান হবেন। এই আলু চাষে বিশেষ কোনো পরিচর্যার প্রয়োজন হয় না বলে কৃষক সহজেই এই আলু চাষ করতে পারবেন। এছাড়াও এই আলুর পুষ্টিমান অনেক বেশি হওয়ায় অতিদ্রুত কৃষক পর্যায়ে এটি জনপ্রিয় হয়ে উঠবে।

গবেষক দলের অন্য সদস্যরা হলেন- শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের স্নাতকোত্তর শ্রেণির শিক্ষার্থী সাজরাতুল মুনতাহা এবং রাকিবুজ্জামান মনি।

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড