• বুধবার, ১৯ জুন ২০১৯, ৫ আষাঢ় ১৪২৬  |   ৩২ °সে
  • বেটা ভার্সন

গণবি শিক্ষকের ঘোড়ার বাচ্চা প্রসব প্রযুক্তি উদ্ভাবন

  মোহাম্মদ রনি খাঁ, গণবি প্রতিনিধি ২৮ এপ্রিল ২০১৯, ২০:০১

গণবির সহকারী অধ্যাপক মিনহাজ
ঘোড়ার বাচ্চার সঙ্গে গণবির সহকারী অধ্যাপক মিনহাজ (ছবি : সংগৃহীত)

জাপানের ইতিহাসে প্রথমবারের মত ভ্রূণ স্থানান্তরের মাধ্যমে ঘোড়ার বাচ্চা প্রসব করানোর প্রযুক্তির উদ্ভাবন করেছেন বাংলাদেশী তরুণ বিজ্ঞানী ও সাভারের গণ বিশ্ববিদ্যালয়ের (গবি) ভেটেরিনারি অ্যান্ড এনিম্যাল সায়েন্সেস বিভাগের শিক্ষা ছুটিরত সহকারী অধ্যাপক মিনহাজ এ হান্নান। 

এ প্রযুক্তির মাধ্যমে গরু ও মহিষের উন্নত জাত উদ্ভাবন এবং উৎপাদন বাড়াতে সম্ভাবনার নতুন দ্বার উন্মোচিত হবে। গবেষণায় ইউরোপীয় একটি ঘোড়ার শুক্রাণু দিয়ে জাপানি মাদি ঘোড়ার কৃত্রিম প্রজনন করানো হয়। সেখান থেকে ভ্রূণ সংগ্রহ করে অন্য একটি মাদি ঘোড়ার গর্ভে রাখা হয়। পরে ১০ এপ্রিলে এটি একটি সুস্থ বাচ্চা প্রসব করে। 

এ বিষয়ে জানতে চাইলে বিজ্ঞানী হান্নান জানান, ‘ভ্রূণ স্থানান্তরের মাধ্যমে জাপানে ব্যবহৃত প্রযুক্তিটি বাংলাদেশের গরুর ক্ষেত্রে করার ইচ্ছে রয়েছে। বাংলাদেশে উন্নত জাতের গরু পর্যাপ্ত পরিমাণে নেই। এক্ষেত্রে এ প্রযুক্তি উৎপাদনশীল উন্নত গরুর জাত উদ্ভাবন করতে সহযোগিতা করবে।’

ময়মনসিংহের সন্তান অধ্যাপক হান্নান বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি) থেকে স্নাতক এবং যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব উইসকনসিন থেকে যৌথ প্রোগ্রামে স্নাতকোত্তর ডিগ্রি নেন। পরে জাপানের ওসাকা প্রিফেকচার ইউনিভার্সিটি থেকে পিএইচডি ডিগ্রি লাভ করেন এবং বাংলাদেশে গণ বিশ্ববিদ্যালয়ে সহকারী অধ্যাপক হিসেবে যোগ দেন। বর্তমানে তিনি শিক্ষা ছুটিতে পোস্ট-ডক্টরাল গবেষক হিসেবে জাপানে কর্মরত রয়েছেন।

গবেষণাটি জাপানের অবিহিরো ইউনিভার্সিটি অব এগ্রিকালচার অ্যান্ড ভেটেরিনারি মেডিসিন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ইয়াসুও নামবোর তত্ত্বাবধানে হয়। যেটি পরে আন্তর্জাতিক জার্নাল দ্য জার্নাল অব ভেটেরিনারি মেডিসিন সায়েন্সে প্রকাশিত হয়।

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
SELECT id,hl2,parent_cat_id,entry_time,tmp_photo FROM news WHERE ((spc_tags REGEXP '.*"location";s:[0-9]+:"গণবি".*')) AND id<>60378 ORDER BY id DESC LIMIT 0,5

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড