• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

দেশের গণ্ডি পেরিয়ে এবার ভুটানে সেবা দিচ্ছে বাংলাদেশি ‘রিভ চ্যাট’

  প্রযুক্তি ডেস্ক

২০ আগস্ট ২০১৯, ১৬:১২
রিভ চ্যাট
(ছবি: সংগৃহীত)

চলতি মাসের ১ তারিখ ভুটানের রাষ্ট্রীয় ‘ব্যাংক অব ভুটান’ বাংলাদেশের কোম্পানি রিভ সিস্টেমসের তৈরি চ্যাটবট সমাধান ‘রিভ চ্যাট’ ব্যবহার শুরু করেছে। ফলে প্রতিষ্ঠানটির ওয়েবসাইট এবং এর ফেসবুক পেজ ভিজিটররা বিশ্বের যেকোনো জায়গা থেকে কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন লাইভ চ্যাটের মাধ্যমে তাদের কাঙ্ক্ষিত গ্রাহকসেবা পাবেন।

চ্যাটবট হলো এমন এক ধরনের কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন সফটওয়্যার, যা একজন ওয়েবসাইট ভিজিটরের সঙ্গে প্রচলিত ভাষায় চ্যাট করতে পারে।

জানা গেছে, এই সমাধানে ‘চ্যাটবট’ এবং ‘হিউম্যান এজেন্ট’ দুটোরই সমন্বয় করা হয়েছে। ফলে একজন ভিজিটর চ্যাটবটের কাছ থেকে FAQ-এর মাধ্যমে তার উত্তর পেয়ে যাবেন এবং চাইলে সরাসরি এজেন্টের সঙ্গেও চ্যাট করতে পারবেন। পাশাপাশি এতে ভয়েস কল, ভিডিও কল, স্ক্রিন শেয়ার ইত্যাদির সুবিধা রয়েছে।

এই চ্যাটবটের আরেকটি বিশেষত্ব হচ্ছে, একজন ভিজিটর চ্যাট শেষে সম্পূর্ণ চ্যাট ট্রানস্ক্রিপ্টটি তার ই-মেইলে পেয়ে যাবেন। পাশাপাশি গ্রাফিক্যাল এবং টেক্সটচুয়াল প্রেজেন্টেশনের মাধ্যমে ওয়েবসাইট কর্তৃপক্ষ রিপোর্ট দেখতে পারবেন, যার ওপর ভিত্তি করে বট এবং এজেন্টের পারফরমেন্সকে আরও উন্নত করার সিদ্ধান্ত নেওয়া যাবে।

রিভ গ্রুপের গ্রুপ সিইও এম. রেজাউল হাসান এ প্রসঙ্গে বলেন, ‘বিশ্বের প্রায় ৭০টি দেশের বিভিন্ন প্রতিষ্ঠানে কয়েক বছর ধরে রিভ চ্যাট-এর লাইভ চ্যাট সমাধানটি ব্যবহৃত হয়ে আসছে। আর আমাদের চ্যাটবটের আন্তর্জাতিক বাজার ব্যাংক অব ভুটানের মাধ্যমে শুরু হলো। এটা আমাদের জন্য অত্যন্ত আনন্দের এবং উৎসাহব্যাঞ্জক।’

গ্রামীণফোন, কমার্শিয়াল ব্যাংক অফ কুয়েত, সাউথইস্ট ব্যাংক, টেলিকম নেটওয়ার্ক মালাউই, আইসিআইসিআই প্রুডেন্স ইন্ডিয়া রিভ চ্যাটের কিছু উল্লেখযোগ্য গ্রাহক।

ওডি/টিএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড