• বুধবার, ১৬ অক্টোবর ২০১৯, ১ কার্তিক ১৪২৬  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

লেখকের কণ্ঠস্বর অনুসরণ করে বই পড়ে শোনাবে এআই 

  প্রযুক্তি ডেস্ক

১৭ আগস্ট ২০১৯, ১৬:৫২
এআই
(ছবি: সংগৃহীত)

সম্প্রতি চীনের জনপ্রিয় সার্চ ইঞ্জিন সোগৌ এমন এক কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি উদ্ভাবন করেছে যেটি লেখকের কণ্ঠ অনুকরণ করে উপন্যাস পড়বে।  

টেক জায়ান্টটি গত বছর দুটি এমন কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন নিউজ রিডার তৈরি করেছে, যা দেশটির রাষ্ট্রীয় সংস্থা সিনহুয়া ব্যবহার করেছে। এবার তারা এমন অডিওবুক তৈরি করার জন্য কাজ করছে বলে বিবিসির এক প্রতিবেদন থেকে জানা গেছে। 

চীনের থিঙ্কট্যাং আইমিডিয়ার বিশেষজ্ঞরা মনে করছেন, দিন দিন এআই নির্ভর এমন কাজের ব্যয় বেড়েছে। ২০১৬ সালের থেকে এখন পর্যন্ত তা বেড়ে ৯০০ বিলিয়ন ডলারে দাঁড়িয়েছে।  

নতুন এই এআই প্রযুক্তি সম্পর্কে জানা গেছে, এটি এখন খুব সহজ প্রক্রিয়া যার মাধ্যমে লিখিতরূপকে অডিওতে রূপান্তর করা সম্ভব। ডিজিটাল সাইনথিটিক ভয়েসের মাধ্যমে এটি অডিওতে রূপান্তর করা  হয়। 

বর্তমানে অনেকেই অডিওবুক খুব পছন্দ করেন। আর সেটা যদি বিশেষ করে কোন বিখ্যাত লেখকের লেখা হয়, তাহলে তো কথাই নেই। আর এখন অ্যাডভান্সড মেশিন লার্নিং প্রযুক্তি এসে প্রক্রিয়াটিকে আরও সহজ করে তুলেছে। 

প্রসঙ্গত, এর আগে গত বছরের নভেম্বরে কৃত্রিম বুদ্ধিমত্তার দুইজন রোবট খবর পড়ে বিশ্বে আলোচনায় এসেছিল। আর চলতি মার্চে চীনের রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম সিনহুয়ায় এক ‘নারী’ রোবট খবর পড়ে আবারও আলোচনায় এসেছিল। 

সিনহুয়া টেলিভিশনে খবর পড়া এক নারীর আদলে রোবটটি তৈরি করা হয়। এটি মানুষের মুখের  অভিব্যক্তি এবং খবর পাঠের ধরন অনুকরণ করে সংবাদ উপস্থাপন করতে পারে। 

ওডি/টিএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড