• বুধবার, ১৩ নভেম্বর ২০১৯, ২৯ কার্তিক ১৪২৬  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

ব্রেসলেট ও স্টিকারেই প্রতিরোধ হবে ডেঙ্গু

  প্রযুক্তি ডেস্ক

১৭ আগস্ট ২০১৯, ১২:০১
ডেঙ্গু
(ছবি: সংগৃহীত)

বর্তমান সময়ে নতুন এক আতঙ্কের নাম হচ্ছে ডেঙ্গু। এটি মহামারী আকার ধারণ করলেও এখন পর্যন্ত এর কোনো টিকা বা ওষুধ আবিষ্কৃত হয় নি। ফলে ডেঙ্গু প্রতিরোধ আর প্রতিকারে সাবধানতা ও সচেতনতা গুরুত্বপূর্ণ। আর এ লক্ষ্যেই এবার চালু করা হয়েছে প্রজেক্ট সিমবা।    

প্রকল্পটি চালু করেছেন যুক্তরাষ্ট্রের এটিঅ্যান্ডটি ওয়্যারলেসের অটোমেশন ডিরেক্টর এবং সফটওয়্যার ওয়েব টেক ইউএসএ এলএলসির প্রধান নির্বাহী মিয়ানদাদ খান।   

তিনি প্রকল্পের আওতায় ডেঙ্গু রোধে সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করছেন। মিয়ানদাদ খান বলেন, এডিস মশার হাত থেকে রক্ষা পেতে বাসা-বাড়িসহ আশপাশে যেন স্বচ্ছ পানি জমতে না পারে এদিকে গুরুত্ব দেওয়া হচ্ছে। এজন্য সরকারিসহ, বেসরকারি ও ব্যক্তি উদ্যোগেও কাজ হচ্ছে। এছাড়া এই রোগ থেকে সুরক্ষিত থাকতে আরও কিছু উদ্যোগ নেওয়া যেতে পারে। আর সবাইকে সুরক্ষিত রাখতে পারে মসকিটো ব্রেসলেট, স্টিকার রিপিল ওয়েল ইত্যাদি।  

সংবাদ বিজ্ঞপ্তিতে প্রতিষ্ঠানটি জানিয়েছে, প্রতিটি ব্রেসলেটে রয়েছে সাইট্রোনেলা তেল ও লেমনগ্রাস তেলসহ বিভিন্ন প্রাকৃতিক উপাদান, যা দীর্ঘদিন ধরে আফ্রিকা ও উপমহাদেশে মশা ও পোকামাকড় থেকে সুরক্ষার জন্য ব্যবহৃত হয়ে আসছে। বিভিন্ন ডিজাইনের স্টিকারগুলো পিপারমিন্ট তেল, লেমনগ্রাস তেল ও ইউক্যালিপটাস তেলের সংমিশ্রনসহ অন্যান্য পরিবেশবান্ধব উপাদান দিয়ে তৈরি করা হয়েছে, যা শিশুদের স্বাস্থ্যের জন্য মোটেই ক্ষতিকর নয়। এই ব্রেসলেটগুলো ১৭ দিন পর্যন্ত সুরক্ষা  প্রদান করে, যা পায়ে কিংবা হাতে পরিধান করা যায়। এছাড়া রিপিল ওয়েল ছয়-সাত ঘণ্টা পর্যন্ত সুরক্ষা দেয়। 

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, মশা ও পোকামাকড় প্রতিরোধক এই পণ্যগুলো অ্যামাজন ডটকমে পাওয়া যায়। প্রতিটি ব্রেসলেটের বাজারমূল্য ১১০ থেকে ১২৫ টাকা। আর স্টিকারের বাজারমূল্য গড়ে ২৫ থেকে ৬০ টাকা পর্যন্ত।

ওডি/টিএফ 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড