• রবিবার, ০৮ ডিসেম্বর ২০১৯, ২৩ অগ্রহায়ণ ১৪২৬  |   ২১ °সে
  • বেটা ভার্সন
sonargao

গুগলের চোখে প্রভাবশালী যে ১৫ নারী কর্মকর্তা 

  প্রযুক্তি ডেস্ক

১৮ জুলাই ২০১৯, ১৪:১৩
গুগল
(ছবি: সংগৃহীত)

পুরুষের সাথে কাধে কাঁধ মিলিয়ে নারীরা এখন কর্মক্ষেত্রে সমান তালে এগিয়ে যাচ্ছে। ঠিক তেমনি তথ্যপ্রযুক্তি খাতেও তারা পিছিয়ে নেই। তারা বিশ্বের বিখ্যাত প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোতে অনেক গুরুত্বপূর্ণ পদে নেতৃত্ব দিচ্ছেন। তবে যদি পুরুষের সাথে তুলনা করি, তাহলে সংখ্যাটি কম। প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো তাই নারীর উপস্থিতি বাড়াতে জোর দিচ্ছে।

সম্প্রতি বিজনেস ইনসাইডার গুগলের প্রভাবশালী নারী কর্মকর্তাদের একটি তালিকা প্রকাশ করেছে। তালিকায় ১৫ জন প্রভাবশালী নারী কর্মকর্তার নামও প্রকাশ করেছে তারা। চলুন এই তালিকায় থাকা এমন কিছু ক্ষমতাধর নারীর কথা জেনে নেই।  

রুথ পোরাট
 

রুথ পোরাট গুগল এবং তার প্যারেন্ট কোম্পানি অ্যালফাবেট ইনকরপোরেশনের জ্যেষ্ঠ ভাইস প্রেসিডেন্ট এবং প্রধান অর্থ কর্মকর্তা (সিএফও)। গুগলের প্যারেন্ট কোম্পানি অ্যালফাবেটে ২০১৫ সালে সিএফওর দায়িত্ব গ্রহণ করেন।

রুথ পোরাট (ছবি: সংগৃহীত)  

দুই প্রতিষ্ঠানের গুরুত্বপূর্ণ পদে তিনি নিজ যোগ্যতায় আসীন হয়েছেন। এজন্য গুগলের প্রভাবশালী নারী কর্মকর্তাদের মধ্যে তিনি অন্যতম।  
 
লরেইন টুহিল 
 
২০০৩ সালে লরেইন টুহিলকে যুক্তরাষ্ট্রের বাইরের বিপণন কর্মকর্তা হিসেবে গুগলে নিয়োগ দেওয়া হয়। পরে তিনি প্রতিষ্ঠানটির আরও কয়েকটি বিভাগে কাজ করেন। ২০০৯ সালে তাকে গুগলের বৈশ্বিক বিপণন বিভাগের প্রধান হিসেবে নিয়োগ দেওয়া হয়।

লরেইন টুহিল (ছবি: সংগৃহীত) 

তিনি এখন গুগলের জ্যেষ্ঠ ভাইস প্রেসিডেন্ট ও প্রধান বিপণন কর্মকর্তা (সিএমও) হিসেবে কর্মরত আছেন। তিনিও প্রতিষ্ঠানটির প্রভাবশালী নারী কর্মকর্তাদের একজন।
    
সুসান ওজস্কি 
 
সুসান ওজস্কি গুগলের জনপ্রিয় ভিডিও দেখা ও শেয়ারিংয়ের সাইট ইউটিউবের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও)। এই পদে যোগদানের আগে তিনি দীর্ঘদিন তিনি গুগলের বিজ্ঞাপন ও বাণিজ্য বিভাগে জ্যেষ্ঠ ভাইস প্রেসিডেন্ট হিসাবে দায়িত্বে ছিলেন।

সুসান ওজস্কি (ছবি: সংগৃহীত) 

তিনি ইউটিউবের সিইও হিসাবে ২০১৪ সালের ফেব্রুয়ারিতে যোগদান করেন।  

ক্ল্যায়ার স্ট্যাপ্লেটন
 
বিশ্বব্যাপী গুগলের নারী কর্মীদের প্রতি নির্বাহীদের অসদাচরণের অভিযোগ আমলে না নেওয়ায় এক  আন্দোলন গড়ে ওঠে। গত নভেম্বরে এ ধরনের অভিযোগ আমলে নিয়ে যথাযথ ব্যবস্থা নেওয়ার দাবিতে প্রতিষ্ঠানটির হাজার হাজার কর্মী বিক্ষোভ করেন। এই আন্দোলনের নেতৃত্ব দেন কর্মী ক্ল্যায়ার স্ট্যাপ্লেটন।

ক্ল্যায়ার স্ট্যাপ্লেটন (ছবি: সংগৃহীত) 

তার সাথে এই আন্দোলনে আরও ছিলেন তানুজা গুপ্তা, মেরেডিথ হুইটেকার, স্টেফানি পার্কার, এরিক অ্যান্ডারসনসহ আরও কয়েকজন নারী কর্মী। 

ওডি/টিএফ
 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড