• রবিবার, ০৮ ডিসেম্বর ২০১৯, ২৩ অগ্রহায়ণ ১৪২৬  |   ২১ °সে
  • বেটা ভার্সন
sonargao

কীভাবে বুঝবেন আপনার স্মার্টফোনটি ‘এজেন্ট স্মিথ’ ম্যালওয়ারে আক্রান্ত কি না?

  প্রযুক্তি ডেস্ক

১৪ জুলাই ২০১৯, ১৪:১৩
এজেন্ট স্মিথ
(ছবি: প্রতীকী)

সম্প্রতি অ্যান্ড্রয়েড প্লাটফর্মে নতুন ম্যালওয়্যার ‘এজেন্ট স্মিথ’ এর আনাগোনা বেড়েছে। আর বাংলাদেশ, ভারত, পাকিস্তানসহ দক্ষিণ এশিয়ার দেশগুলোর ব্যবহারকারীদের ফোনে এই ম্যালওয়্যার বেশি ছড়িয়ে পড়ছে। এই ম্যালওয়্যার দ্বারা আড়াই কোটি ডিভাইস আক্রান্ত হয়েছে। যেখানে শুধু ভারতেই দেড় কোটি ডিভাইস আক্রান্ত হয়েছে।   

নিরাপত্তা গবেষণা ফার্ম চেকপয়েন্ট এক প্রতিবেদনে এমন ভয়াবহ তথ্য জানিয়েছে।

এজেন্ট স্মিথ কী?

‘এজেন্ট স্মিথ’ হচ্ছে  এমন এক ধরনের অ্যাডওয়্যার, যেটি স্মার্টফোনে থাকা নানা থার্ড পার্টি অ্যাপের মাধ্যমে অযাচিত বিজ্ঞাপন দেখায়। স্মার্টফোনে থাকা থার্ড পার্টি অ্যাপগুলো ব্যবহারের সময় এই নানা ধরনের বিজ্ঞাপন দেখাচ্ছে। আর ম্যালওয়্যারটি এসব বিজ্ঞাপন প্রদর্শনের মাধ্যমে বিজ্ঞাপনদাতাদের কাছ থেকে অর্থ উপার্জন করছে। তবে এখন পর্যন্ত ম্যালওয়্যারটির বিরুদ্ধে ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য চুরির কোনো অভিযোগ নেই।  

যেভাবে  ছড়াচ্ছে

ম্যালওয়ারটি গুগল প্লে স্টোর বাদে অন্য অ্যাপ্লিকেশন ডাউনলোডের কিছু ওয়েবসাইট বা অ্যাপ থেকে সংক্রমণ হচ্ছে। এর মধ্যে থার্ড পার্টি অ্যাপ্লিকেশন ডাউনলোড প্লাটফর্ম নাইন-অ্যাপস থেকে সবচেয়ে বেশি সংক্রমণ হয়েছে। আর দক্ষিণ এশিয়ার দেশগুলোতে নাইন-অ্যাপস নামক অ্যাপ ডাউনলোড ওয়েবসাইটটির ব্যবহারকারীর সংখ্যা বেশি। 

ব্যবহারকারী এসব প্লাটফর্ম থেকে এজেন্ট স্মিথ আক্রান্ত অ্যাপ ইনস্টল করে সেখান থেকে নানা ধরনের বিজ্ঞাপন দেখতে পাচ্ছেন। এমনকি ম্যালওয়্যারটি আক্রান্ত ডিভাইসে থাকা অন্য অ্যাপগুলোকেও আপডেট নেওয়া থেকে বাধা দিচ্ছে। ফলে ফেসবুক, হোয়াটসঅ্যাপ, টুইটারের মতো অ্যাপ থেকেও এখন বিজ্ঞাপন প্রদর্শিত হচ্ছে।   

তবে অ্যান্ড্রয়েডের অপেক্ষাকৃত পুরোনো সংস্করণ যেমন- ললিপপ, মার্শম্যালো ও নোগাটে এটি ছড়িয়ে পড়ার হার সবচেয়ে বেশি।  

এই ম্যালওয়ার দ্বারা আক্রান্ত হয়েছেন কি না বুঝবেন যেভাবে

প্লে স্টোর ব্যাতীত অন্য কোন প্লাটফর্ম থেকে নিয়মিত অ্যাপ্লিকেশন ডাউনলোড করলে তাহলে এজেন্ট স্মিথ ম্যালওয়্যার দ্বারা আক্রান্ত হবার ঝুঁকি সবচেয়ে বেশি। তবে কিছু  লক্ষণ দেখে নিশ্চিত হওয়া যেতে পারে।  যেমন-


•    যদি অযাচিত বিজ্ঞাপন প্রদর্শিত হয়। 
•    গুগল প্লে থেকে অ্যাপ আপডেট না হয়।
•    স্মার্টফোনের চার্জ দ্রুত ফুরিয়ে যায় কিংবা অতিরিক্ত গরম হয়ে যায়।

ম্যালওয়ারে আক্রান্ত হলে কী করবেন? 

কেউ যদি এই ম্যালওয়ার দ্বারা আক্রান্ত হন, তাহলে প্রথমেই যেসব অ্যাপ থেকে বিজ্ঞাপন দেখানো হচ্ছে সেগুলো ফোন থেকে আপডেট করে নিতে হবে। পরে প্লে স্টোর থেকে ফোনে থাকা সকল অ্যাপ আপডেট করে নিতে হবে এবং স্মার্টফোনের অ্যান্ড্রয়েড ভার্সনের কোনো আপডেট থাকলে তা করে নিতে হবে। 

আর এরপরও সমস্যার সমাধান না হলে ফোনটির ডেটা ফ্যাক্টরি রিসেট করে নিতে হবে। আর গুগল প্লে ব্যতীত অন্য কোন প্লাটফর্ম থেকে অ্যাপ ডাউনলোডের ক্ষেত্রে সচেতন থাকতে হবে। 

এছাড়া স্মার্টফোন ব্যবহারে কিছু সতর্কতা অবলম্বন করেও এই ধরনের ম্যালওয়্যারের আক্রমণ ঠেকানো যায়।  

ওডি/টিএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড