• রবিবার, ২১ জুলাই ২০১৯, ৬ শ্রাবণ ১৪২৬  |   ৩১ °সে
  • বেটা ভার্সন

যুক্তরাষ্ট্রে হুয়াওয়ে থেকে নিজেদের আলাদা করল ‘ফিউচারউই’

  প্রযুক্তি ডেস্ক

২৫ জুন ২০১৯, ১৯:৫৫
হুয়াওয়ে
ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রে অবস্থিত হুয়াওয়ের গবেষণা প্রতিষ্ঠান ফিউচারউই হুয়াওয়ে থেকে নিজেদের পৃথক করে ফেলছে।

গত মে মাসে যুক্তরাষ্ট্রের বাণিজ্য বিভাগ হুয়াওয়ের ওপর নানা বিধিনিষেধ আরোপ করায় তারা এমন সিদ্ধান্ত নিয়েছে বলে বার্তা সংস্থা রয়টার্স জানাচ্ছে।  

নাম প্রকাশে অনিচ্ছুক প্রতিষ্ঠানটির এক কর্মী জানিয়েছে, যুক্তরাষ্ট্রে এখন থেকে ফিউচারউই টেকনোলজিস ইনকর্পোরেট নামে হুয়াওয়ের লোগো এবং নাম ছাড়াই পরিচালনা হবে।ফিউচারউইয়ের  জেনারেল কাউন্সেল মিলটন ফ্রাজিয়ার নতুন ইউনিট সম্পর্কে কোন মন্তব্য করতে অস্বীকৃতি জানান। এমনকি কোন হুয়াওয়ের মুখপাত্র বা কর্মীও বিষয়টি নিয়ে রয়টার্সের সঙ্গে কথা বলতে চাননি।

বিভিন্ন সময়ে হুয়াওয়ে তাদের প্রযুক্তি নিয়ে গবেষণার জন্য বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সঙ্গে চুক্তি করেছিল। এসব বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও শিক্ষকরা বিভিন্ন ধরনের গবেষণা নিয়ে কাজ করেন। তবে এই নতুন ইউনিট চালুর পর প্রতিষ্ঠানগুলোকে সেই চুক্তিগুলো আবার নতুন করে করতে হবে নাকি সেটাই অব্যাহত থাকবে এ সম্পর্কে স্পষ্ট কোনো ধারণা পাওয়া যায় নি। 

এই ফিউচারউই সিলিকনভ্যালি ভিত্তিক এআরএম গবেষণা প্রতিষ্ঠান। ইতোমধ্যে প্রতিষ্ঠানটির অন্তত ২১০০ উদ্ভাবনের পেটেন্ট করা রয়েছে। এছাড়া প্রতিষ্ঠানটির টেলিকমিউনিকেশন এবং ফাইভজি নিয়েও কয়েকটি পেটেন্ট নিজেদের করা আছে।  

হুয়াওয়ে যুক্তরাষ্ট্রে তাদের উন্নয়ন ধারা অব্যাহত রাখতে এমন সিদ্ধান্ত নিয়েছে বলে বিশেষজ্ঞরা মনে করছেন। এতে করে প্রযুক্তির গবেষণা ও উন্নয়ন থেমে না যায়, সেজন্যই তারা এমন সিদ্ধান্ত নিয়েছে বলে ধারণা করা হচ্ছে।

ওডি/টিএফ  

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড