• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইন্টারনেট ও সোশ্যাল মিডিয়ার মাধ্যমে মানুষ বেশি জঙ্গিবাদে জড়াচ্ছে

  প্রযুক্তি ডেস্ক

২৩ জুন ২০১৯, ২০:৩২
জঙ্গিবাদ
ছবি : প্রতীকী

ইন্টারনেট এবং বিভিন্ন ধরনের সামাজিক মাধ্যমে দেশের অধিকাংশ মানুষ জঙ্গিবাদে জড়িত হয়ে পড়ছে বলে বাংলাদেশ পুলিশের সদর দপ্তরের এক গবেষণায় উঠে এসেছে।

গবেষণায় বলা হচ্ছে, এসব মাধ্যমের দ্বারা জঙ্গিবাদে অন্তত ৮০ শতাংশ মানুষ জড়িত ছিল। এরা বিভিন্ন সময় ইন্টারনেট ও সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে ধর্মীয় উগ্রবাদ ও সন্ত্রাসবাদের সঙ্গে জড়িয়ে পড়ে। আর বাকি ২০ শতাংশ পরিচিত ব্যক্তিদের দ্বারা অনুপ্রাণিত হয়ে জঙ্গিবাদে জড়িয়ে পড়ে।

রাজধানীর ব্র্যাক বিশ্ববিদ্যালয়ে আয়োজিত ‘সাম্প্রদায়িক সম্প্রীতির মাধ্যমে জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদ প্রতিরোধ’ শীর্ষক এক গোলটেবিল বৈঠকে এমন চিত্র তুলে ধরা হয়।

বৈঠকে জানানো হয়, সাধারণ শিক্ষা মাধ্যম থেকেই জঙ্গিবাদে জড়িতদের আসার পরিমাণ বেশি।যা মোট জড়িতদের ৫৬ শতাংশ। আর মাদ্রাসা শিক্ষা থেকে আসা ২২ শতাংশ এবং অন্যান্য শিক্ষা মাধ্যম বা ইংরেজি বা নিরক্ষর থেকে ২২ শতাংশ জঙ্গিবাদে জড়িত।

এদিকে পুলিশের বিশেষায়িত অ্যান্টি টেররিজম ইউনিটের (এটিইউ) অতিরিক্ত উপপরিদর্শক মো. মনিরুজ্জামান বলেন, জঙ্গিবাদের জন্য কেবল মাদ্রাসা শিক্ষাকে দোষ দিলেই হবে না। কারণ, আমাদের হাতে আটক বেশিরভাগ জঙ্গিই সাধারণ শিক্ষা মাধ্যম থেকে এসেছে।

এই গবেষণাটি পুলিশ সদর দপ্তর ২০১৫ থেকে ২০১৭ সালের মধ্যে জঙ্গিবাদ সংশ্লিষ্টতায় গ্রেপ্তার ২৫০ জনের ওপর ভিত্তি করে করা হয়েছে বলেও তিনি জানান।

পাশাপাশি বৈঠকে উপস্থিত বক্তারা সন্তানদের ইন্টারনেট ও সামাজিক মাধ্যম ব্যবহারের উপর নজর রাখতে অনুরোধ জানান। এছাড়া তারা সচেতনতা বৃদ্ধির কথাও বলেন।

ওডি/টিএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড