• রবিবার, ০৮ ডিসেম্বর ২০১৯, ২৩ অগ্রহায়ণ ১৪২৬  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ডিপফেক ভিডিওর কারণে জননিরাপত্তা হুমকির মুখে পড়তে পারে

  প্রযুক্তি ডেস্ক

১৫ জুন ২০১৯, ১৭:৪১
ডিপফেক ভিডিও
ছবি : প্রতীকী

যুক্তরাষ্ট্রের হাউজ অব রিপ্রেজেন্টেটিভসে এক শুনানিতে ডিপফেক ভিডিওর কারণে সহিংসতা ছড়িয়ে পড়তে পারে বলে সতর্ক করেছেন বিশেষজ্ঞরা। 

বিশেষজ্ঞরা বলেন, ‘জনগণের মধ্যে ব্যাপক জনপ্রিয় এমন কাউকে ব্যবহার করে ডিপফেক ভিডিও তৈরি করা হলে স্বাভাবিকভাবেই তা বড় ধরনের প্রভাব ফেলবে। আর ওই ডিপফেক ভিডিও যদি নেতিবাচক কিছু নিয়ে তৈরি করা হয়, তাহলে সহিংসতা ছড়িয়ে পড়তে পারে’।  

নির্দিষ্ট ব্যক্তির মুখভঙ্গি নকল করে আড়ালে অন্যকেউ বক্তব্য দিয়ে মূলত নকল এক ধরনের ভিডিওকে ডিপফেক ভিডিও বলা হয়। সহজ ভাষায়, আপনার কোনো ফুটেজ কেউ নিল এবং সেখানে আপনার বলা বক্তব্য ব্যবহার না করে মনগড়া বক্তব্য দিয়ে দিল। এক্ষেত্রে আপনার মুখভঙ্গিকে ওই বক্তব্যের সঙ্গে সঙ্গতিপূর্ণ রাখা হবে যেন কেউ বুঝতে না পারে।

অর্থাৎ, ডিপফেক ভিডিও হলো এমন ভিডিও যাতে নির্দিষ্ট বক্তা থাকবেন ঠিকই কিন্তু এমন সব বক্তব্য জুড়ে দেওয়া হবে যা তিনি কখনোই বলেননি। ফলে ওই নির্দিষ্ট ব্যক্তির অনুসারীরা ভুল পথে পরিচালিত হবে।

যুক্তরাষ্ট্রের ফরেন পলিসি ইনস্টিটিউটের কর্মকর্তা ক্লিন্ট ওয়াটস ডিপফেক ভিডিওর ঝুঁকি নিয়ে বলেন, এসব ভিডিওর কারণে জননিরাপত্তা হুমকির মুখে পড়তে পারে। এজন্য বিষয়টি নিয়ে সতর্ক হওয়ার পরামর্শ দিয়েছেন তিনি। 

প্রসঙ্গত, ডিপফেক ভিডিও নিয়ে কয়েকদিন ধরেই ব্যাপক আলোচনা চলছে। শুধু তাই নয়, ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গের এ ধরনের ভিডিও প্রকাশিত হয়েছে। যদিও ফেসবুক এটি থেকে সরাবে না বলে ঘোষণা দিয়েছে কর্তৃপক্ষ। 


ওডি/টিএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড