• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

ব্যক্তিগত তথ্যের নিশ্চয়তায় ক্রোম ও ড্রাইভে গুগলের নতুন বেষ্টনী

  প্রযুক্তি ডেস্ক

০১ জুন ২০১৯, ১৮:৩৫
গুগল
ছবি : সংগৃহীত

এখন থেকে ব্যক্তিগত তথ্যের সুরক্ষায় ক্রোম ব্রাউজার ও গুগল ড্রাইভের ক্ষেত্রে থার্ড পার্টি ডেভেলপারদের নতুন নিয়ম মানতে হবে।

একের পর এক সমালোচনার প্রেক্ষিতে গুগল ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্যের নিরাপত্তার বিষয়ে বিভিন্ন পদক্ষেপ নিচ্ছে। তারই ধারাবাহিকতায় ক্রোম ব্রাউজার ও গুগল ড্রাইভ ব্যবহারে তথ্যের সুরক্ষায় কড়াকড়ি আরোপ করা হয়েছে।

একই সঙ্গে প্রতিষ্ঠানটি সম্প্রতি এ দুটি প্লাটফর্মে থার্ড পার্টি ডেভেলপারদের জন্য নতুন কিছু নিয়ম চালুরও ঘোষণা দিয়েছে।

ব্যবহারকারীর ব্যক্তিগত ডেটা তৃতীর পক্ষ সার্ভিসগুলো কীভাবে ব্যবহার করে, সে বিষয়ে বিস্তারিত জানার জন্য গুগল ‘প্রজেক্ট স্ট্রোব’ নামে একটি গবেষণা শুরু করেছিল। এর ভিত্তিতেই তারা নতুন নিয়মগুলো চালু করতে যাচ্ছে।

ক্রোম ব্রাউজার

ক্রোম ব্রাউজারে প্রায় দুই লাখের মতো থার্ড পার্টি অ্যাড-অন ও এক্সটেনশন সার্ভিস রয়েছে। এরা ব্যক্তি বা প্রতিষ্ঠান ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য ব্যবহার করে থাকে। তবে আগামীতে এই তথ্য ব্যবহারের ক্ষেত্রে ব্যবহারকারীর অনুমতি নিতে হবে। এছাড়া সংবেদনশীল তথ্যের ক্ষেত্রে আরও কড়াকড়ি আরোপ করা হয়েছে।

চলতি বছরের মধ্যেই গুগল এসব নিয়ম কার্যকর করতে যাচ্ছে।

গুগল ড্রাইভ

অধিকাংশ মানুষই গুগল ড্রাইভে ব্যক্তিগত তথ্যের ফাইল, ছবিসহ অনেক কিছুই সুরক্ষিত ভেবে সেখানে রাখেন। তবে সাম্প্রতিক নানা ঘটনায় এসব তথ্য ফাঁস হওয়ার খবর মিলেছে। এজন্য ব্যবহারকারীদের আস্থা ফিরিয়ে আনতে গুগল উদ্যোগ নিচ্ছে।

জানা গেছে, নতুন নিয়ম অনুযায়ী থার্ড পার্টি সেবা প্রদানকারী কেউ গুগল ড্রাইভের তথ্য ব্যবহারের আগে প্রতি ফাইলের জন্য প্রতিবার ব্যবহারকারীর অনুমতি নিতে হবে। আগামী বছরের প্রথম ভাগের মধ্যে এ নিয়ম কার্যকর করার ঘোষণা দিয়েছে টেক জায়ান্ট এ প্রতিষ্ঠানটি।

ওডি/টিএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড