• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

বদলে যাচ্ছে সেকেন্ডের হিসাব!

  বিজ্ঞান ডেস্ক

২৫ মে ২০১৯, ০৯:৫৮
সেকেন্ড
ছবি : প্রতীকী

সেই পরিচিত কিলোগ্রামের সংজ্ঞা কিন্তু আর আগের মতো নেই। এতোদিন প্লাটিনাম ও ইরিডিয়ামের তৈরি একটি সিলিন্ডার আকৃতির সংকর ধাতবের ওজনকে এক কেজি ধরা হতো। প্যারিসের কাঁচের ঘেরাটোপে সেটিকে রাখা হলেও সযত্ন মোছামুছিতেও এর থেকে কিছু পরমাণু ক্ষয়ে যাচ্ছিল।

গত বছর নভেম্বরে প্যারিসের কাছে ভার্সেই শহরে ৫০টিরও বেশি দেশের ভোটে ‘ল্য গ্র্যান্ড কে’-কে বাতিল করে মাক্স প্লাঙ্কের ধ্রুবকের ভিত্তিতে এক কিলোগ্রাম নির্ধারণের সিদ্ধান্ত হয়েছিল। আর সেই সিদ্ধান্ত অনুযায়ীই ১৩০ বছর পর গত সোমবার (২০ মে) থেকে কিলোগ্রামের নতুন সংজ্ঞা কার্যকর হয়েছে।

তবে সেই পরিবর্তনের ছোঁয়া এবার লাগছে সেকেন্ডের গায়েও। বিজ্ঞানীরা এবার ভাবছেন, কিলোগ্রামের মতো সেকেন্ডকে আরও নিখুঁত করে পরিমাপের জন্য বদলে ফেলার কথা। যদি এটি করা সম্ভব হয় তবে সিজিয়াম ঘড়ির চেয়ে ১০০ গুণ বেশি নিখুঁতভাবে এক সেকেন্ডকে মাপা যাবে।

উল্লেখ্য, বর্তমানে সিজিয়াম পরমাণু দিয়ে তৈরি ঘড়িতে মাপা হয় সেকেন্ড। সিজিয়াম পরমাণু নির্দিষ্ট কম্পাঙ্কের আলো শুষে নিয়ে নির্দিষ্ট সময় অন্তর সেই শক্তি তড়িৎ-চুম্বকীয় তরঙ্গ আকারে ছেড়ে দেয়। ব্যাপারটি অনেকটা আদর্শ অবস্থায় একটি পেন্ডুলাম নির্দিষ্ট সময় অন্তর বিশেষ একটি স্থানে পৌঁছানোর মতো।

সিজিয়ামের ঘড়িতে আলোর ৯১৯,২৬,৩১,৭৭০ বার স্পন্দন বা দোলনের কালকে এক সেকেন্ড ধরা হয়। কিন্তু পরবর্তীকালে তৈরি হওয়া ‘অপটিক্যাল অ্যাটমিক ক্লক’ এ এর চাইতেও বেশি নিখুঁত সময় পাওয়া যাচ্ছে।

কলোরাডোর বোল্ডারের ‘ন্যাশনাল ইনস্টিটিউট অব স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেকনোলজি’-র পদার্থবিদ অ্যান্ড্রু লাডলোরের মতে, এই ঘড়িতে কম্পাঙ্ক অনেক বেশি। যার ফলে ঘড়ির প্রতিটি টিক থাকে অনেক কাছাকাছি। আর তাই এই ঘড়িতে সিজিয়াম ঘড়ির চেয়ে ১০০ গুণ বেশি নিখুঁতভাবে এক সেকেন্ডকে মাপা যাচ্ছে।

তবে আন্তর্জাতিক স্বীকৃতির সব ধাপ পার করে এই পরিবর্তন হয়ত কার্যকর হবে ২০২০ সালের শেষের দিকে। ততদিন আগের নিয়মেই হিসেব করা হবে সেকেন্ড।

ওডি/এনএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড