• বৃহস্পতিবার, ২২ আগস্ট ২০১৯, ৭ ভাদ্র ১৪২৬  |   ২৮ °সে
  • বেটা ভার্সন

সাইবার জগতে মাত্র ১৬০ টাকায় বিক্রি হচ্ছে আপনার তথ্য!

  প্রযুক্তি ডেস্ক

১৮ মে ২০১৯, ১৯:২৭
ডার্ক ওয়েব
ছবি : প্রতীকী

ইন্টারনেটের বাইরে আরেকটি জগৎ রয়েছে, যেখানে আপনার ব্যবহার করা বিভিন্ন প্ল্যাটফর্মের অ্যাকাউন্ট বা প্রোফাইলের তথ্য বিক্রি হচ্ছে।   

ভারতীয় প্রযুক্তিবিষয়ক সংবাদমাধ্যম গেজেটস নাউ-এর এক প্রতিবেদনে বলা হয়, এসব তথ্য কেনাবেচায় শুধু হ্যাকার নয়, বাজার গবেষকও জড়িত রয়েছেন। এসব তথ্য এক দিনের জন্য দুই ডলার বা ১৬০ টাকায় বিক্রি হচ্ছে বলেও প্রতিবেদনে উঠে এসেছে।

সাধারণ ব্রাউজার দিয়ে ওয়ার্ল্ড ওয়াইড ওয়েবের বাইরের জগৎ ‘ডার্ক ওয়েবে’ প্রবেশ করা যায় না। বিশেষ কিছু ব্রাউজারের মাধ্যমে এসব সাইটে প্রবেশ করতে হয়। গবেষকরা ডার্ক ওয়েবের এসব বাজারে বসে থাকেন। আবার অর্থের বিনিময়ে ভিডিও স্ট্রিমিং প্রদানকারী প্রতিষ্ঠান (যেমন নেটফ্লিক্স) ইত্যাদি প্ল্যাটফর্ম ব্যবহারের জন্য বিনা মূল্যে ইউজার নেম এবং পাসওয়ার্ড পাওয়ার জন্যও অনেকে বসে থাকেন। 

গ্যাজেটস নাউয়ের প্রতিবেদনে বলা হয়, যারা বিভিন্ন অ্যাকাউন্টে একই পাসওয়ার্ড ব্যবহার করেন বা কিছুটা পরিবর্তন করে ব্যবহার করেন, তারাই এই হ্যাকারদের মূল লক্ষ্যবস্তু হয়ে থাকেন। ব্যবহারকারীদের ওই তথ্য ডাটাবেজে রাখা হয় । 

পরবর্তীতে ওইসব তথ্য প্যাকেজ আকারে বিক্রি করা হয়। ওই সব তথ্য এক দিনের জন্য সর্বনিম্ন দুই ডলার বা বাংলাদেশি মুদ্রায় প্রায় ১৬০ টাকায় বিক্রি করা হয়। আবার তিন মাসের জন্য ৭০ ডলার বা সাড়ে পাঁচ হাজার টাকায় তথ্য বিক্রি হয়ে থাকে। এসব অর্থ বিটকয়েন, লাইট কয়েন, জেড ক্যাশসহ অন্যান্য মাধ্যমে লেনদেন হয়ে থাকে।  

ওডি/টিএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড