• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

গণ বিশ্ববিদ্যালয় শিক্ষকের উদ্যোগে আন্তর্জাতিক প্রকাশনা প্লাটফর্ম

  গণবি প্রতিনিধি

২৩ এপ্রিল ২০১৯, ২০:৩৩
ইউনিভার্স পিজি প্লাটফর্ম
ইউনিভার্স পিজি প্লাটফর্মের উদ্যোক্তা মো. এখলাস উদ্দিন (ছবি : সংগৃহীত)

বাংলাদেশী গবেষক এবং সাভারের গণ বিশ্ববিদ্যালয়ের বায়োকেমিস্ট্রি অ্যান্ড মলিকুলার বায়োলজি বিভাগের শিক্ষক মো. এখলাস উদ্দিনের উদ্যোগে ইউনিভার্স পাবলিশিং গ্রুপ (ইউনিভার্স পিজি) নামে নতুন একটি আন্তর্জাতিক গবেষণার প্রকাশনা প্ল্যাটফর্ম যাত্রা শুরু করেছে। তিনি এবং তার বিদেশী সহযোগীদের সহায়তায় এ বছরের মার্চের শেষ সপ্তাহে প্ল্যাটফর্মটি চালু করা হয়।

ইউনিভার্স পিজিতে গুণগত মানসম্পন্ন প্রবন্ধগুলি ৫টি জার্নাল যেমন- বায়োসাইন্সেস, মেডিক্যাল অ্যান্ড হেলথ সাইন্সেস, ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ইনোভেটিভ টেকনোলজি, আর্টস অ্যান্ড হিউম্যানিটিজ এবং বিজনেস অ্যান্ড ইনফরমেশন স্টাডিজ জার্নাল আকারে প্রকাশ করা হবে বলে জানান তিনি।

এছাড়াও এটির মাধ্যমে পিয়ার রিভিউ, ওপেন অ্যাক্সেস, দ্বি-মাসিক প্রকাশিত আন্তর্জাতিক জার্নাল, বিশ্বব্যাপী বৈজ্ঞানিক সম্প্রদায়ের সহায়তা এবং ব্যাপকভাবে বৈজ্ঞানিকভাবে আগ্রহী করার জন্যও কাজ করবে বলে জানান তিনি।

ইউনিভার্স পিজি, একটি স্বাধীন আন্তর্জাতিক অ্যাকাডেমিক প্রকাশক; এর প্রধান কার্যালয় ১৩৫ এস ভার্মন্ট এভিনিউ, লস এঞ্জেলস, ক্যালিফোর্নিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র এবং নিয়ন্ত্রিত অফিসগুলো বাংলাদেশে এবং অন্যান্য কয়েকটি দেশে অবস্থিত। এছাড়াও এই প্রতিষ্ঠানের নিজস্ব ওয়েবসাইট (এখানে ক্লিক করুন) রয়েছে।

তরুণ এই গবেষক আরও বলেন, 'ইউনিভার্স পিজি এর এডিটোরিয়াল বডির একটি বিশেষ প্যানেল রয়েছে এবং বিশেষজ্ঞরা উচ্চ মানের গবেষণামূলক কাজগুলি নিশ্চিত করে। কঠোর স্ক্রিনিং এবং নির্দিষ্ট নির্দেশিকার ওপর ভিত্তি করে গঠনমূলক সমালোচনার জন্য তারা বিভিন্ন ক্ষেত্রের অগ্রদূত। গবেষকরা তাদের গবেষণা প্রোটোকল, হাইপোথিসিস, এবং তথ্য ব্যাখ্যা এবং বিশ্বব্যাপী বৈজ্ঞানিক সমাজে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করার সুযোগ এবং কৃতিত্ব এবং পুরস্কারগুলি নিশ্চিত করতে পারবেন। এটি প্রতিষ্ঠান এবং পেশাদারদের স্বাস্থ্যসেবা, বিজ্ঞান এবং মানবতার সুবিধার জন্য পারফরম্যান্স উন্নত করতে সহায়তা করবে। এই আন্তর্জাতিক প্ল্যাটফর্মে সমস্ত জার্নাল গুলোর সব প্রবন্ধ কঠোরভাবে গুণগত মান পর্যালোচনা করে প্রকাশ করা হবে।'

তবে গবেষণা প্রবন্ধের অনলাইন সংস্করণগুলো বিনামূল্যে পড়া এবং ডাউনলোড করা যাবে। গবেষণা প্রবন্ধ খুব কম খরচে এবং বিনামূল্যে প্রকাশ করার সুযোগ দিচ্ছে ইউনিভার্স পিজি। সহজ উপায়ে সব ধরনের প্রবন্ধ প্রক্রিয়াকরণ ফি পরিশোধ ব্যবস্থা রয়েছে।

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড