• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

ফেসবুকের সঙ্গে ভাইবারের ব্যবসায়িক সম্পর্ক ছিন্ন

  প্রযুক্তি ডেস্ক

২৭ জুন ২০২০, ২২:০৯

ব্যবহারকারীদের সুরক্ষার স্বার্থে ফেসবুকের সঙ্গে সবধরনের ব্যবসায়িক সম্পর্ক ছিন্ন করেছে ভাইবার। ফলে নিজেদের অ্যাপ থেকে ফেসবুক কানেক্ট, ফেসবুক এসডিকে এবং গিফি সরিয়ে নেয়ার পাশাপাশি ফেসবুকে সবধরনের বিজ্ঞাপন স্থগিত করবে ভাইবার।

গত কয়েক সপ্তাহ ধরে যুক্তরাষ্ট্র জুড়ে সহিংস চলমান আন্দোলনের পর অ্যান্টি-ডিফেমেশন লিগ ও এনএএসিপিসহ ৬টি সংস্থা মিলে গঠিত একটি গ্রুপ জানিয়েছে, ‘হেট স্পিচ’ থেকে ব্যবহারকারীদের সুরক্ষা দিতে ব্যর্থ হওয়ায় পুরো জুলাই মাস ফেসবুকে যেনো বিজ্ঞাপনদাতারা কোনো বিজ্ঞাপন না দেয়। পাশাপাশি তথ্য অব্যবস্থাপনার কয়েকটি ঘটনা যার মধ্যে রয়েছে আলোচিত ক্যামব্রিজ অ্যানালিটিকা স্ক্যান্ডালের মতো ঘটনাও, যেখানে রাজনৈতিক পরামর্শদাতা এ সংস্থাটি অনৈতিকভাবে প্রায় ৮৭ মিলিয়ন ফেসবুক ব্যবহারকারীর তথ্য সংগ্রহের কাজে লিপ্ত ছিলো।

সর্বশেষ ‘হেট স্পিচ’-এর বিষয়টি ভাইবারের নজরে আসায় প্রতিষ্ঠানটি #StopHateForProfit আন্দোলনটিকে জোরদার করার পদক্ষেপ নেয়ার পাশাপাশি ফেসবুকের সঙ্গে সবধরনের ব্যবসায়িক সম্পর্ক ছিন্ন করার সিদ্ধান্ত নেয়।

ভাইবারের সিইও জ্যামেল অ্যাগাউয়া বলেন, বর্তমান বিশ্বের সার্বিক পরিস্থিতি বিবেচনায় ফেসবুক নিজেদের দায়িত্ববোধ, অবস্থান ও মনোভাব প্রকাশে চরম ব্যর্থতার পরিচয় দিয়েছে। তথ্য অব্যস্থাপনা ও অ্যাপে ব্যবহারকারীদের তথ্যের গোপনীয়তা রক্ষায় ব্যর্থ হওয়া থেকে শুরু করে সহিংসতা ও বিপজ্জনক উদ্ধৃতি থেকে মানুষকে সুরক্ষা দিতে প্রয়োজনীয় পদক্ষেপ না নিয়ে ফেসবুক চরমভাবে দায়িত্বহীণতার পরিচয় দিয়েছে। আমরা সত্যটি জানি আর সত্য হচ্ছে, ফেসবুকে সহিংস কন্টেন্ট ছড়িয়ে পড়ায় কিছু মানুষ ভোগান্তিতে পড়েছে আর তাই প্রতিষ্ঠানগুলোকে সঠিক ও স্পষ্ট পদক্ষেপ নিতে হবে।

আরও পড়ুন : বাংলাদেশ সাইবার হামলার রেড জোনে : সিটিও ফোরাম

চলতি বছরের জুলাই মাসের মধ্যে ভাইবার অ্যাপ থেকে ফেসবুকের সব টাচপয়েন্ট সরিয়ে নেয়ার কাজ সম্পন্ন হবে বলে আশা করছে ভাইবার। তবে ফেসবুকে সবধরনের বিজ্ঞাপন এখন থেকেই স্থগিত করা হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড