• মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০১৯, ২ আশ্বিন ১৪২৬  |   ৩০ °সে
  • বেটা ভার্সন

‘জোকার’ আতঙ্কে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা

  প্রযুক্তি ডেস্ক

০৭ সেপ্টেম্বর ২০১৯, ১৩:৫১
জোকার

বর্তমানে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ‘জোকার’ নামের একটি স্পাইওয়্যার বা ক্ষতিকর প্রোগ্রামের আতঙ্কে ভুগছেন। এ ম্যালওয়্যারটির প্রথম খোঁজ পাওয়া যায় চলতি বছরের জুন মাসে। 

বিশেষজ্ঞরা বলছেন, অ্যান্ড্রয়েড ডিভাইসে এই ম্যালওয়্যারটি প্লে স্টোর থেকে এসেছে। প্লে স্টোরে থাকা ২৪টি অ্যাপে এই ক্ষতিকর ম্যালওয়ারটি লুকিয়ে আছে। এসব অ্যাপ প্রায় ৪ লাখ ৭২ হাজার বারেরও বেশি ডাউনলোড হয়েছে। আর এর মাধ্যমে প্রায় ৫ লাখ স্মার্টফোন আক্রান্ত হয়েছে। 

দুর্বৃত্তরা এই ম্যালওয়ারের মাধ্যমে স্মার্টফোন বা অন্য ডিভাইসের সকল তথ্য হাতিয়ে নিতে পারে। স্মার্টফোনে ‘জোকার’ ম্যালওয়ারটি কন্টাক্ট লিস্টসহ এসএমএসে অ্যাকসেস করতে পারে। গোপনে যে কোন অ্যাপের সাবসক্রিপশন চালুসহ ওয়েবসাইটের প্রিমিয়াম সেবা বা কেনাকাটা করতে পারে। এর ফলে ব্যবহারকারীদের প্রাইভেসি অর্থাৎ ব্যক্তিগত বিষয়গুলো হুমকির মুখে। 

জোকার ম্যালওয়্যারটি বিশ্লেষণ করে সফটওয়্যার ডেভেলপার অ্যালেক্সেজ কুপারনিস মিডিয়ামে লেখা এক ব্লগে বলেন, বিশ্বের প্রায় ৩৭টি দেখে অ্যাপের মাধ্যমে ‘জোকার’ ম্যালওয়্যারটি ছড়িয়েছে। এশিয়ার বিভিন্ন দেশসহ ইউরোপীয় ইউনিয়নের কয়েকটি দেশে এই ম্যালওয়ারে আক্রান্ত ডিভাইস পাওয়া গেছে। 

নিরাপত্তার কথা বিবেচনা করে গুগল বলেছে, ‘জোকার’ ম্যালওয়্যারে আক্রান্ত ২৪টি অ্যাপ গুগল প্লে স্টোর থেকে সরিয়ে ফেলা হবে। 

ওডি/এওয়াইআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড