• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

জনপ্রিয়তার দৌড়ে কে এগিয়ে? আইফোন নাকি স্যামসাং? 

  প্রযুক্তি ডেস্ক

২৫ আগস্ট ২০১৯, ১৫:২৩
আইফোন
(ছবি: সংগৃহীত)

সম্প্রতি যুক্তরাষ্ট্রের গবেষণা প্রতিষ্ঠান স্ট্র্যাটেজি অ্যানালিটিকস এক প্রতিবেদন প্রকাশ করেছে। সেখানে দেখা গেছে, মার্কিনদের মধ্যে স্মার্টফোন ব্যবহারের গড় মেয়াদ ৩৩ মাস। এর মধ্যে একজন মার্কিনি একটি আইফোন গড়ে ১৮ মাস ব্যবহার করে আর স্যামসাং গ্যালাক্সি স্মার্টফোন ব্যবহার করা হয় সাড়ে ১৬ মাস।

গবেষণায় দেখা গেছে, মূলত দাম বাড়ার কারণেই এক স্মার্টফোন দীর্ঘদিন ব্যবহার করছেন মার্কিনরা। পাঁচ বছর আগে মার্কিনরা গড়ে প্রতি ১৯ মাসে একবার করে স্মার্টফোন বদলাতেন। আর বর্তমানে তারা ৩৩ মাস হওয়ার পরও স্মার্টফোন বদলান না।

গবেষকরা উদাহরণ হিসেবে অ্যাপলের তৈরি স্মার্টফোন আইফোনের দাম উল্লেখ করেন। ২০১৭ সালে বাজারে ছাড়ার সময় আইফোন টেনের বাজারমূল্য হাজার ডলার ছাড়িয়ে যায়। এরপর আর এই দাম কমেনি। আর ভবিষ্যতেও সে সম্ভাবনা খুবই ক্ষীণ।

প্রতিষ্ঠানটির গ্লোবাল স্মার্টফোন স্ট্র্যাটেজিস বিভাগের পরিচালক লিন্ডা সুই একই স্মার্টফোন ব্যবহারের মেয়াদ বাড়ার পেছনে তিনটি কারণ উল্লেখ করেন।

প্রথমত, মার্কিন মুঠোফোন নেটওয়ার্ক সেবাদাতা প্রতিষ্ঠানগুলো নিজেদের নেটওয়ার্ক ব্যবহার করলে স্মার্টফোনে ভর্তুকি দিত। কিন্ত ২০১৩-১৪ সাল থেকে সে ধারা কমতে থাকে।

দ্বিতীয়ত, একদিকে যেমন ডিভাইসগুলোর দাম বেড়েছে, অন্যদিকে উন্নত হয়েছে স্মার্টফোনের মান। এ কারণেও স্মার্টফোন ব্যবহারের মেয়াদ বাড়ছে।

তৃতীয়ত, দিন দিন স্মার্টফোনের উদ্ভাবনী দিক কমছে। যান্ত্রিক বা সফটওয়্যারের দিক থেকেও এগুলো এখন তেমন চমৎকার কিছু দেখা যায়নি।

গবেষণাটি ১৮ থেকে ৬৪ বছর বয়সী আড়াই হাজার স্মার্টফোন ব্যবহারকারীর ওপর জরিপ চালিয়ে পরিচালনা করা হয়েছে।

সেখানে আরও জানা গেছে, যুক্তরাষ্ট্রে অ্যাপল ও স্যামসাংয়ের স্মার্টফোন ব্যবহারকারী বেশি। গ্রাহকদের মধ্যে এই দুটি ব্র্যান্ডের প্রতি আনুগত্যও ৭০ শতাংশের বেশি। এলজি এবং মটোরোলাসহ অন্যান্য প্রতিষ্ঠানের স্মার্টফোন পরপর কেনার হার ৫০ শতাংশের নিচে।

এছাড়া নতুন স্মার্টফোন কেনার পেছনে ফাইভ-জি নেটওয়ার্ক এখন পর্যন্ত তেমন কোনো গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারেনি বলেও জানা গেছে।

সূত্র: ফোর্বস

ওডি/টিএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড