• বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০১৯, ৪ আশ্বিন ১৪২৬  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন

মাত্র ছয় মিনিটেই চার্জ হবে স্মার্টফোন! 

  প্রযুক্তি ডেস্ক

২৫ আগস্ট ২০১৯, ১৪:৪৯
স্মার্টফোন
(ছবি: সংগৃহীত)

বর্তমান সময়ে জীবনের এক অবিচ্ছেদ্য অংশ হচ্ছে স্মার্টফোন। সারাদিন এই ডিভাইস এত বেশি ব্যবহার করা হয়, যে হরহামেশাই চার্জ না থাকার ভোগান্তি পোহাতে হয়। এমনকি পাওয়ার ব্যাংক দিয়েও যেন এই চার্জ ধরে রাখার প্রত্যাশা পূরণ হয় না।  

এসব বিষয় মাথায় রেখে কোয়ালকমের কুইক চার্জার বাজারে এসেছে। যেটি অপেক্ষাকৃত কম সময়ে আপনার ডিভাইসটিতে চার্জ সম্পূর্ণ করবে।

তবে মাঝে মাঝে সেই কুইক চার্জার দিয়ে চার্জ দেওয়াও যেন দীর্ঘক্ষণ মনে হয়। তাই এবার এই চার্জিং সমস্যার সমাধান এসেছে। এমন এক প্রযুক্তি এসেছে যেখানে মাত্র ছয় মিনিটেই স্মার্টফোনটি ফুল চার্জ করা সম্ভব।   

লিথিয়াম লোন ব্যাটারি প্রযুক্তি ব্যবহার করে ক্যামব্রিজের ইসিয়ন টেকনোলজি এই সাফল্য পেয়েছে। যেখানে দ্রুতই মোবাইল চার্জ হয়ে যাবে।  

প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা ড. জিন ডে লা ভার্পিলিয়ার এই বিশেষ প্রযুক্তি আবিষ্কার করেছেন। যেখানে ব্যাটারির গ্রাফাইট সম্পূর্ণ অন্য একটি ধাতব পদার্থে পরিণত হয়ে যায়। আর এ কারনেই ব্যাটারি দ্রুত চার্জ হয়। 

ড. জিন ডে এই প্রযুক্তি সম্পর্কে বলেন, লিথিয়াম ব্যাটারির মূল উপাদান হলো পাউডার। এই বিশেষ পাউডারই মাত্র ছয় মিনিটে আপনার মোবাইল চার্জ করে দিতে পারে। ৪৫ মিনিট সময় লাগে না।

তবে চার্জ করার সময় অনেক ক্ষেত্রে ব্যাটারি বিস্ফোরণ ঘটে। এক্ষেত্রে সেই ভয়ও নেই। কেননা এই নতুন ধাতুতে দ্রুত চার্জ হলেও আগুন লাগার সম্ভাবনা একেবারেই শূন্যের কোঠায়। 

পাশাপাশি প্রতিষ্ঠানটি ইলেকট্রিক গাড়ির জন্যও একই প্রযুক্তি আনার পরিকল্পনা করছে। যাতে এ ধরনের গাড়িতে চার্জের জন্য বেশি সময় নষ্ট করতে না হয়। 

আগামী বছরের শুরুতেই সব ঠিকঠাক থাকলে সাধারণের জন্য এই প্রযুক্তি বাজারে আনা হবে বলেও পূর্বাভাস দেয় প্রতিষ্ঠানটি। 

ওডি/টিএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড