• বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০১৯, ৪ আশ্বিন ১৪২৬  |   ২৯ °সে
  • বেটা ভার্সন

কিবোর্ডের F1 থেকে F12 ফাংশনগুলোর ব্যবহার সম্পর্কে জানেন কি? 

  প্রযুক্তি ডেস্ক

২৩ আগস্ট ২০১৯, ১৬:২৫
কিবোর্ড
(ছবি: সংগৃহীত)

ডেস্কটপ কম্পিউটার বা ল্যাপটপ বর্তমানে আমাদের নিত্য জীবনের এক অবিচ্ছেদ্য অংশ হয়ে দাঁড়িয়েছে। আর এরই এক অবিচ্ছেদ্য অংশ হচ্ছে কিবোর্ড। কিন্তু আমরা অনেকেই এই কিবোর্ডের  ফাংশন সম্পর্কে অজ্ঞ।

কিবোর্ডে থাকে নানা ধরনের বাটন। এর মধ্যে সবার উপরের বাটনগুলোকে (F1-F12) বলা হয় ‘ফাংশন কি’।   

অবাক হলেও সত্যি যে এই ফাংশন কি অনেক সময় মাউসের বিকল্প হিসেবে কাজ করতে পারে। অথচ না জানার ফলে অনেক সময় নানা ঝামেলা পোহাতে হয়। তাহলে এবার জেনে নেই কী ধরনের কাজ করে এই ফাংশন বাটনগুলো - 

F1 : 

কিবোর্ডের উপরে হাতের বা দিকে প্রথমেই রয়েছে F1 কি। এটি সাধারণত সাহায্যকারী বাটন হিসেবে ব্যবহৃত হয়। F1 বাটন চাপা হলে প্রত্যেক প্রোগ্রামেরই তখন হেল্প পেজ চলে আসে। 

F2 :

F2 বাটন কোনো ফাইল বা ফোল্ডারের নাম পরিবর্তনের জন্য ব্যবহার করা হয়। পাশাপাশি Alt+Ctrl+F2 চেপে মাইক্রোসফট ওয়ার্ডের নতুন ডকুমেন্ট খোলা যায়। আর ওয়ার্ডের প্রিন্ট প্রিভিউ মাইক্রোসফটে দেখতে Ctrl+F2 চাপতে হয়। 

F3 : 

কোনো কিছু খুঁজতে হলে F3 বাটন চাপতে হয়। এছাড়া মাইক্রোসফট ওয়ার্ডের লেখা বড় হাতের থেকে ছোট হাতে বা  প্রত্যেক শব্দের প্রথম অক্ষর বড় হাতের বর্ণ দিয়ে শুরু করতে Shift+F3 চাপলেই হবে।

F4 :

এই বাটনের সাহায্য সব প্রোগ্রাম বন্ধ করা যায়। কোনো প্রোগ্রাম বন্ধ করতে Alt+F4 বাটন চাপলেই হবে। 

F5 : 

এই বাটনটি দিয়ে ব্রাউজারের কোনো পেজ রিলোড করা যাবে। এছাড়া ডেস্কটপে থাকা অবস্থায় বাটনটি চাপলে তা রিফ্রেশেরও কাজ করবে। ফলে মাইক্রোসফট উইন্ডোজ, ইন্টারনেট ব্রাউজার ইত্যাদি রিফ্রেশ হবে। এছাড়া এটি দিয়ে মাইক্রোসফট ওয়ার্ডের find, replace, go to উইন্ডো খোলা যায়।

F6 : 

F6 বাটনের মাধ্যমে ব্রাউজারের অ্যাড্রেস বার সিলেক্ট হয়। আর Ctrl+Shift+F6 চেপে মাইক্রোসফট ওয়ার্ড ডকুমেন্টে খোলা বা অন্য ডকুমেন্ট সক্রিয় করা হয়। 

F7 : 

এই বাটন দিয়ে মাইক্রোসফট ওয়ার্ডে লেখা বানান ও ব্যাকরণ ঠিক করা হয় এবং মজিলা ফায়ারফক্সের ব্রাউজিং চালু করা হয়। পাশাপাশি Shift+F7 চেপে মাইক্রোসফট ওয়ার্ডে নির্বাচিত কোনো শব্দের প্রতিশব্দ, বিপরীত শব্দ, ইত্যাদি জানার জন্য ডিকশনারি ও চালু করা যায়। 

F8 : 

উইন্ডোজকে সেফ মোডে বা বুট মেন্যুতে প্রবেশের জন্য F8  বাটনটি ব্যবহার করা হয়।

F9 : 

F9 বাটন মাইক্রোসফট ওয়ার্ডের ক্ষেত্রে রিফ্রেশের জন্য কাজ করে।

F10 : 

ইন্টারনেট ব্রাউজার বা মেনুবার নির্বাচন করতে F10 বাটনটি ব্যবহৃত হয়। অন্যদিকে Shift+F10 কোনো নির্বাচিত লেখা বা লিংক বা ছবির ওপর মাউস রেখে ডান বাটনে ক্লিক করার কাজ করে থাকে।

F11 :  

ইন্টারনেট ব্রাউজারের ফুল-স্ক্রিন মোড অন-অফ করতে F11 ব্যবহার করা হয়।  

F12 : 

Shift+F12 চেপে মাইক্রোসফট ওয়ার্ড ডকুমেন্ট সেভ করা হয়। এবং Ctrl+Shift+F12 চেপে মাইক্রোসফট ওয়ার্ড ডকুমেন্ট প্রিন্ট করা হয়। আর যারা অভ্র কিবোর্ডে কাজ করেন, তারা এই বাটন চেপে বাংলা থেকে ইংরেজি বা ইংরেজি থেকে বাংলায় লিখতে পারবেন। 

ওডি/টিএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড