• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

এ বছর হারমনি ওএসের কোনো স্মার্টফোন আনছে না হুয়াওয়ে

  প্রযুক্তি ডেস্ক

২৩ আগস্ট ২০১৯, ১৫:৫৮
হুয়াওয়ে
(ছবি: সংগৃহীত)

সম্প্রতি চীনা টেক জায়ান্ট হুয়াওয়ে অ্যান্ড্রয়েডের বিকল্প হিসেবে নিজেদের অপারেটিং সিস্টেম ‘হারমনি’ আনার আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছে।

ইতোমধ্যে তারা তাদের নতুন ওএস হারমনি সম্পর্কে অনেক কিছুই জানিয়েছে। এমনকি চলতি বছরেই হুয়াওয়ে তাদের নতুন অপারেটিং সিস্টেমের স্মার্টফোন বাজারে ছাড়বে বলেও শোনা যাচ্ছিল।

তবে চলতি বছর হুয়াওয়ের হারমনি ওএসের কোনো ফোন বাজারে আনার পরিকল্পনা নেই বলে নতুন এক খবরে বলা হচ্ছে।

গত বুধবার প্রতিষ্ঠানটির সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ভিনসেন্ট ইয়ং নিউ ইয়র্কের এক ইভেন্টে এমন কথা জানিয়েছেন।

তিনি বলেন, আমরা একটি পরিপূর্ণ স্ট্যান্ডার্ড অনুযায়ী চলতে চাই। সেখানে হারমনি অপারেটিং সিস্টেম ‘অপশন বি’ হিসেবে রাখা হচ্ছে।

গত মে মাসে যুক্তরাষ্ট্র বাণিজ্য বিভাগ হুয়াওয়েকে কালো তালিকাভুক্ত করলে তাদের সঙ্গে ব্যবসায়িক সম্পর্ক ছিন্ন করার কথা জানায় গুগল। আর এজন্যই তারা হারমনি আনার ঘোষণা দেয়।

সে সময় গুগল ঘোষণা দিয়েছিল, হুয়াওয়ে আর তাদের অ্যান্ড্রয়েডের সেবা জিমেইল, ম্যাপ, গুগল প্লে স্টোরের মতো সেবা ব্যবহার করতে পারবে না। তবে গুগল পরবর্তীতে তাদের এই নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেয়।

এরূপ পরিস্থিতিতে হুয়াওয়ে নতুন অপারেটিং সিস্টেম আনার কথা জানায়। প্রথমে তারা হংমেং ও পরে সেটির নাম পরিবর্তন করে হারমনি রাখে।

এ দিকে বিভিন্ন সূত্র থেকে জানা গেছে, চলতি বছরেই নতুন অপারেটিং সিস্টেম হারমনির ডিভাইস আনবে হুয়াওয়ে। হারমনি ওএসের টেলিভিশন ও স্মার্টওয়াচ বাজারে ছাড়বে।

শুধু তাই নয়, চলতি বছরে হুয়াওয়ে তাদের মেট ৩০ প্রো ডিভাইস উন্মোচন করবে। সেখানে লাইট সংস্করণে হারমনি ওএস থাকবে বলেও শোনা যাচ্ছিল।

ওডি/টিএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড