• শুক্রবার, ০৬ ডিসেম্বর ২০১৯, ২১ অগ্রহায়ণ ১৪২৬  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

দুই সংস্করণে এলো গ্যালাক্সি নোট ১০ 

  প্রযুক্তি ডেস্ক

০৮ আগস্ট ২০১৯, ১৩:০৬
গ্যালাক্সি নোট ১০
(ছবি: সংগৃহীত)

পূর্বের ঘোষণা অনুযায়ী, চলতি মাসের ৭ তারিখ উন্মোচিত হলো স্যামসাংয়ের জনপ্রিয় ফ্ল্যাগশিপ গ্যালাক্সি নোট ১০। নিউইয়র্কের ব্রুকলিনে বারক্লে সেন্টারে এটি উন্মোচন করা হয়। গত বছর একই স্থানে গ্যালাক্সি নোট ৯ উন্মোচিত হয়। 

স্যামসাং গ্যালাক্সি নোট ১০ দুটি সংস্করণে এনেছে। যেখানে একটি হচ্ছে গ্যালাক্সি নোট ১০ এবং আরেকটি হচ্ছে গ্যালাক্সি নোট ১০ প্লাস।

গ্যালাক্সি নোট ১০ এ আছে ৬ দশমিক ৩ ইঞ্চি অ্যামোলেড ডিসপ্লে। যেখানে ডিসপ্লের রেজুলেশন ২২৮০ বাই ১০৮০ পিক্সেল। আর গ্যালাক্সি নোট ১০ প্লাসে আছে ৬ দশমিক ৮ ইঞ্চি অ্যামোলেড ডিসপ্লে। এই ডিসপ্লের রেজুলেশন ৩০৪০ বাই ১৪৪০ পিক্সেল। 

এর আগে বিভিন্ন প্রতিবেদন থেকে জানা যায়, দুটি সংস্করণ‌ই ফাইভজি নেটওয়ার্ক সমর্থন করবে। তবে বাস্তবে এমন কিছু ঘটেনি। স্যামসাং গ্যালাক্সি নোট ১০ প্লাসের আলাদা ফাইভজি সংস্করণ এনেছে। কেননা ফাইভজি মডেম বাদে ফোন দুটিতে আর কোনো পার্থক্য নেই। 

গ্যালাক্সি নোট ১০ (ছবি: সংগৃহীত) 

গ্যালাক্সি নোট ১০ প্লাস ফাইভজি সংস্করণের দাম ধরা হয়েছে ১২৯৯ ডলার (১ লাখ ৯ হাজার ১১৬  টাকা)। 

আপাতত নোট ১০ প্লাসের ফাইভজি সংস্করণটি যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়া বাদে নির্দিষ্ট কিছু দেশে পাওয়া যাবে বলে জানিয়েছে স্যামসাং। 

জানা গেছে, গ্যালাক্সি নোট ১০ এর প্রতিটি সংস্করণে কোয়ালকমের স্ন্যাপড্রাগন ৮৫৫ চিপসেট ব্যবহার করা হয়েছে। 

গ্যালাক্সি নোট ১০ এর দুটি ফোনেই ক্যামেরা সেটআপে তেমন কোনো পার্থক্য নেই। দুটিতেই ১২ মেগাপিক্সেলের ডুয়েল অ্যাপারচার লেন্স, ১৬ মেগাপিক্সেলের ওয়াইড অ্যাঙ্গেল লেন্স, ১২ মেগাপিক্সেলের টেলিফটো লেন্স রাখা হয়েছে। পাশাপাশি ব্লার ব্যাকগ্রাউন্ড ও পোর্ট্রেইট ভিডিওর জন্য গ্যালাক্সি নোট ১০ প্লাসে থ্রিডি ডেপথ সেন্সিং ক্যামেরা যোগ করা হয়েছে। 

এছাড়া ডিভাইস দুটিতে লেন্স অদল বদল করে ছবি তোলার সুযোগ রেখেছে স্যামসাং। 

গ্যালাক্সি নোট ১০ প্লাস (ছবি: সংগৃহীত) 

অন্যদিকে নোট ১০ ফোনগুলোতে সেলফির জন্য আছে ১০ মেগাপিক্সেল লেন্স। তবে নেই কোনো ডুয়েল সেলফি ক্যামেরা। কারণ হিসেবে তারা জানিয়েছে, পোর্ট্রেইট সেলফি তোলার জন্য উন্নতমানের সফটওয়্যার ব্যবহার করা হয়েছে।

গ্যালাক্সি নোট ১০ এর ৮ জিবি র‍্যাম ও ২৫৬ জিবি স্টোরেজ সংস্করণের দাম ৯৪৯ ডলার (৭৯ হাজার ৭১৬ টাকা)। এতে ব্যাটারির শক্তি রাখা হয়েছে ৩৫০০ এমএএইচ, যা ২৫ ওয়াটের ফাস্ট চার্জিং সাপোর্ট করবে। তবে এতে কোনো মাইক্রোএসডি কার্ড স্লট রাখা হয়নি। 

উভয় ফোনেই অপারেটিং সিস্টেম হিসেবে অ্যান্ড্রয়েড ৯.০ পাই ব্যবহার করা হয়েছে। আর উভয় ফোনেই বাদ পড়েছে হেডফোন জ্যাক, বিক্সবি বাটন ও ফিঙ্গারপ্রিন্ট সেন্সর। ফোনটি তিনটি রঙ যেমন- অরা গ্লো, অরা হোয়াইট ও অরা ব্ল্যাক রঙে পাওয়া যাবে।  

আর গ্যালাক্সি নোট ১০ প্লাসের ১২ জিবি র‍্যাম ও ২৫৬ জিবি স্টোরেজ সংস্করণের দাম ১০৯৯ ডলার (৯২ হাজার ৩১৬ টাকা)। আর কেউ যদি ৫১২ জিবি স্টোরেজ পেতে চায়, তাহলে আরও ১০০ ডলার বেশি খরচ করতে হবে। এই ডিভাইসটিতে মাইক্রোএসডি কার্ডের মাধ্যমে ১ টেরাবাইট পর্যন্ত স্টোরেজ বাড়ানো যাবে। ফোনটির ব্যাটারির শক্তি হবে ৪৩০০ এমএএইচ। 

স্যামসাংয়ের ওয়েবসাইটে গ্যালাক্সি নোট ১০ ও নোট ১০ প্লাসের প্রি-বুকিং শুরু হয়েছে। আগামী ২৩ আগস্ট ফোনগুলো বাজারে আসবে। 

ওডি/টিএফ  

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড