• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

যুক্তরাষ্ট্রে বাড়ছে আইফোনের দাম

  প্রযুক্তি ডেস্ক

০৪ আগস্ট ২০১৯, ১৩:৩২
আইফোন
(ছবি: সংগৃহীত)

সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্র চীন থেকে আমদানিকৃত পণ্যে নতুন শুল্ক আইন চালু করতে যাচ্ছে। এরই ধারাবাহিকতায় যুক্তরাষ্ট্রে আইফোনের দাম আরও ১০০ ডলার বাড়বে। চলতি বছরের ১ সেপ্টেম্বর থেকে চীন হতে যুক্তরাষ্ট্রে ৩০ হাজার কোটি মার্কিন ডলারের পণ্য আমদানিতে ১০ শতাংশ শুল্ক ধার্য করা হয়েছে।মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প চীনের সঙ্গে চলমান বাণিজ্যিক দ্বন্দ্বের মধ্যেই বৃহস্পতিবার নতুন এ শুল্ক আইন নিয়ে টুইট করেন।

সিবিএস নিউজের প্রতিবেদনে এক বিশ্লেষকের বরাত দিয়ে বলা হয়,‘ নতুন এই আইনের ফলে মার্কিন যুক্তরাষ্ট্র, চীন এবং অন্যান্য বাজারে আইফোনের বিক্রি ৮০ লাখ থেকে এক কোটি পর্যন্ত কমতে পারে।’

ট্রাম্পের নতুন শুল্ক ঘোষণার পর শেয়ারবাজারে অ্যাপলের মূল্য কমেছে ৪২০০ কোটি মার্কিন ডলার। বর্তমানে আইফোন এস ম্যাক্সের বাজার মূল্য ১০৯৯ মার্কিন ডলার। আর নতুন শুল্ক চালু হলে ডিভাইসটির দাম প্রায় ১১০ ডলার বাড়তে পারে।

মার্কিন বাণিজ্য প্রতিনিধি রবার্ট লাইথাইজার এবং মার্কিন অর্থমন্ত্রী স্টিভেন মুচিনের সঙ্গে চীনা উপপ্রধান মন্ত্রী লিউ হের নেতৃত্বে সাংহাইতে চীনা প্রতিনিধি দলের বৈঠকের পর এই শুল্ক আইনের সিদ্ধান্ত নেওয়া হয়। এর আওতায় স্মার্টফোন, পোশাক থেকে শুরু করে অনেক পণ্য থাকবে বলেও প্রতিবেদনে জানানো হয়েছে।

মার্কিন প্রসিডেন্ট ট্রাম্প আরও বলেন, কিছু কিছু ক্ষেত্রে শুল্ক আরও বেড়ে ২৫ শতাংশ ছাড়াতে পারে। চীন ও যুক্তরাষ্ট্র বছর খানেক ধরে একে অপরের পণ্যে শত শত কোটি ডলারের শুল্ক আরোপ করে আসছে।

ওডি/টিএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড