• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

এবার হ্যামলেটের পটভূমিকে কেন্দ্র করে নির্মিত হলো ভিডিও গেম 

  প্রযুক্তি ডেস্ক

০৩ আগস্ট ২০১৯, ১৩:২৫
এলসিনোর
(ছবি: সংগৃহীত)

শেকসপিয়রের অমর কীর্তি ‘হ্যামলেট’-এর পটভূমি কম বেশি সবারই জানা। সেই কাহিনীকে কেন্দ্র করে এবার নির্মিত হলো ভিডিও গেম ‘এলসিনোর’।

মূলত হ্যামলেটের একটি ঘটনা নিয়ে গেমটির কাহিনী সাজানো হয়েছে।

গেম নির্মাতা ‘গোল্ডেন গ্লিচ’ চেষ্টা করেছেন অ্যাকশন, গ্রাফিকস বা মাল্টিপ্লেয়ারের দিকে নজর না দিয়ে, গেমের মাধ্যমে কীভাবে এলসিনোরের মাধ্যমে একটি গল্প আরও গভীরভাবে বলা যেতে পারে।

গেমের পটভূমিতে দেখা গেছে, ডেনমার্কের রাজার প্রধান পরামর্শক পলোনিয়াসের মেয়ে ওফেলিয়া এক রাতে স্বপ্ন দেখেন, চার দিন পর এলসিনোর প্রাসাদের সবাই কোনো কারণে মারা যাবে। স্বপ্ন থেকে জেগে ওঠার পর থেকেই ওফেলিয়া সময়ের জালে আটকে যায়। সময় স্বাভাবিকভাবে না এগিয়ে, প্রতি চার দিন পর পর আবার শুরুতে ফিরে আসতে শুরু করে। এভাবে চার দিন অতিবাহিত হতে থাকে, কিন্তু ওফেলিয়ার কৃতকর্মের ফলে একই ঘটনা বারবার ঘটলেও তার ফলাফল বদলে যায়। তখন সে বুঝতে পারে, এ অভিজ্ঞতা কাজে লাগিয়েই প্রাসাদের সবাইকে বাঁচানোর চেষ্টা করতে হবে।

এই খেলার গেমিং চরিত্রটি নিয়ন্ত্রণ খুবই সহজ। এটি ‘পয়েন্ট অ্যান্ড ক্লিক’ ঘরানার গেম অর্থাৎ মূল চরিত্র ওফেলিয়া এবং তার চারপাশের জিনিসে ক্লিক করে সেগুলো নিয়ন্ত্রণ করা যাবে। আর গেমারের নেওয়া সিদ্ধান্তগুলোর ওপর গেমের ঘটনাবলি পুরোপুরি নির্ভর করবে।

গেমারকে গেমের চরিত্রগুলোর সঙ্গে কথা বলে, তাদের চিন্তাভাবনা, তাদের জীবনের ঘটনাবলি সব বুঝেশুনে তবেই উত্তর বা সিদ্ধান্ত দিতে হবে। আর এভাবেই গেমারকে সামনের দিকে এগিয়ে যেতে হবে। আবার গেমটি খেলার সময় খেয়াল রাখতে হবে, প্রতিবার চরিত্রগুলো একইভাবে প্রতিক্রিয়া না ও করতে পারে।

এর প্রধান দিক হচ্ছে, প্রতিবার সময় পিছিয়ে যাওয়ার পরও ওফেলিয়া ঘটনাগুলো মনে রাখতে পারে। কীভাবে কী ঘটতে পারে, তা জানার ফলে ওফেলিয়া পুরো ঘটনাটিকেই চাইলে থামাতে পারবে বা বদলে দিতে পারবে। এজন্য খুব জটিল ধরনের ধাঁধার জট ছাড়ানোই গেমটির মূল চ্যালেঞ্জ।

খেলার সময় আরও নজর রাখতে হবে, একটি ছোট ভুলের জন্য একাধিক চরিত্র মারা যেতে পারে। আবার কখনো একজনের বিনিময়ে অন্যকে বাঁচানোর মতো কঠিন সিদ্ধান্তও নিতে হতে পারে। গেমটির ঘটনাবলি জটিল হওয়ার ফলে প্রতিবারই খেলার সময় অভিজ্ঞতা একেবারেই বদলে যেতে পারে। এটি উইন্ডোজ ছাড়াও ম্যাক, লিনাক্স সিস্টেমেও খেলা যাবে।

খেলতে যা যা লাগবে

৬৪ বিট ইন্টেল কোর আই৫ বা সমমানের প্রসেসর, ৪ গিগাবাইট র‌্যাম, ইন্টেল এইচডি ৪০০০ জিপিইউ, ১৬০০ মেগাবাইট স্টোরেজ। বয়স

প্রায় সব বয়সীদের জন্যই গেমটি তৈরি করা হয়েছে।

ওডি/টিএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড