• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

আইফোন ১১-এর নতুন চমক : যুক্ত হচ্ছে ‘অ্যাপল পেন্সিল’!   

  প্রযুক্তি ডেস্ক

০৩ আগস্ট ২০১৯, ১২:২৪
আইফোন ১১
(ছবি: সংগৃহীত)

সাধারণত অ্যাপল প্রতি বছরের সেপ্টেম্বরের শুরুতে নতুন আইফোন উন্মোচন করে। তবে চলতি বছর প্রচলিত রীতিতে ব্যতিক্রম হওয়ায় গুঞ্জন শোনা যাচ্ছে। প্রযুক্তি বিষয়ক সংবাদ মাধ্যমগুলো অ্যাপলের ঘনিষ্ঠ সূত্রের বরাতে এমন খবরই জানাচ্ছে।

সূত্র থেকে জানা গেছে, চলতি বছরের সেপ্টেম্বরেই অ্যাপল ‘আইফোন ১১’ উন্মুক্ত করবে। তবে তা প্রথমার্ধের পরিবর্তে মাসের তৃতীয় বা চতুর্থ সপ্তাহে আসতে পারে।

জানা গেছে, আইফোন ১১, ১১ ম্যাক্স ও ১১ আর নামের এই তিন মডেলের ফোনগুলো আসছে। আর এই মডেলের পেছনেই তিন ক্যামেরা থাকবে। এছাড়া এতে ৭ ন্যানোমিটারের এ১৩ চিপ, নতুন ট্যাপটিক ইঞ্জিন, উন্নত ফেস আইডি সিস্টেম সংযোজন করা হবে।

আর সবচেয়ে আকর্ষণীয় বিষয় হচ্ছে, এই প্রথমবারের মতো অ্যাপল আইফোনে নিয়ে আসছে ‘অ্যাপল পেন্সিল’। ২০১৫ সালে অ্যাপল তার প্রথম জেনারেশন আইপ্যাড প্রো, পরবর্তীতে আইপ্যাড এয়ার ও আইপ্যাড মিনিতে এ ‘স্টাইলাস’ সংযোজন করলেও আইফোনের ক্ষেত্রে এটিই প্রথম হতে যাচ্ছে।

দীর্ঘ ব্যাটারি, ১০ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা, বড় আকৃতির পর্দার নতুন মডেলের নতুন এই আইফোন প্রযুক্তি প্রেমীদের মন জয় করে নেবে বলে ধারণা করা হচ্ছে।

তবে এখন পর্যন্ত নতুন আইফোনের দাম সম্পর্কে তেমন কিছু জানা যায় নি। ধারণা করা হচ্ছে, ফোনগুলো কিনতে আইফোন প্রেমীদের বেশ বড় অঙ্কের টাকা গুণতে হবে।

ওডি/টিএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড