• মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ফোনে আগুন লাগলে যে কাজগুলো একেবারেই করা উচিত নয় 

  প্রযুক্তি ডেস্ক

২৯ জুলাই ২০১৯, ১২:৫৭
ফোন
(ছবি: প্রতীকী)

সম্প্রতি যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় ১১ বছর বয়সী এক কিশোরীর আইফোন ৬ পুড়ে গেছে। ঘটনায় কেউ হতাহত না হলেও মেয়েটির বিছানায় থাকা একটি কম্বল পুড়ে যায়।

ওই কিশোরী সংবাদ মাধ্যম নাইনটুফাইভ ম্যাককে জানায়, সে ফোন হাতে নিয়ে বসে ছিল। হঠাৎ করেই তার ফোন থেকে আগুনের ফুলকি বের হয়। আর সঙ্গে সঙ্গে সে হাতে থাকা ডিভাইসটি কম্বলের ওপরে ছুড়ে মারে। এতে তার কম্বল পুড়ে যায়। আর পুড়ে যাওয়ার পর ফোনটির বডি থেকে ডিসপ্লে আলাদা হয়ে যায়। বেশিরভাগ সময় ইউটিউব দেখতেই আইফোনটি ব্যবহার করা হতো বলেও জানায় ওই কিশোরী।

তবে শুধু যুক্তরাষ্ট্রেই নয়, আমাদের রাজধানীতেও ফোন বিস্ফোরণের ঘটনা ঘটেছে। গত ২৫ জুন হঠাৎ করেই শাওমির রেডমি গো সিরিজের নতুন এক ফোন বিস্ফোরিত হয়েছে। ফোনে সিমকার্ড লাগাতে গিয়েই এমন ঘটনা ঘটেছে। তবে ঘটনায় কেউ হতাহত হয়নি।

জাহাঙ্গীর কিরণ নামক ওই শাওমি ফোন ব্যবহারকারীর সাথে কথা বলে জানা গেছে, বিক্রেতার পরামর্শ অনুযায়ী ফোনটি কিনে তা চার্জে দেন। সকালে স্মার্টফোনটিতে সিমকার্ড লাগানোর জন্য পেছনের কেসিং খুলতেই ব্যাটারিতে ধোঁয়া দেখতে পান।

প্রথমে ধোঁয়া দেখতে পেয়ে স্মার্টফোনটি নিচে রেখে দেন। আর ঠিক তখনই এতে বিস্ফোরণ হয় এবং আগুন ধরে যায়। মুহূর্তের মধ্যেই সেই ধোঁয়া পুরো ঘর ছেয়ে যায়।

এভাবেই ফোনে হরহামেশা আগুন লাগার ঘটনা লেগেই আছে। অনেক সময় স্মার্টফোন চার্জ দেওয়ার সময় তাতে বিস্ফোরণ বা আগুন লাগার ঘটনা ঘটতে পারে। এমনকি তাতে অনেক ক্ষেত্রে আহত হওয়ার সম্ভাবনাও থাকে। এজন্য ফোনে আগুন লাগলে তা কখনোই নেভানোর চেষ্টা করা উচিত নয়। গ্যাজেটস নাউয়ের এক প্রতিবেদনে বলা হয়, ব্যাটারি বদলানোর সময় এক টেকনিশিয়ানের কাছে আইফোনে আগুন লেগে যায়। তিনি সেটি ছুড়ে ফেলে আগুন নেভাতে জুতা দিয়ে ফোনটিতে আঘাত করেন। কিন্তু ভাগ্য ভালো থাকায় তার কোনো ক্ষতি হয়নি। তবে তিনি যা করেছেন, তা বোকামি ছাড়া আর কিছুই নয়।

স্মার্টফোন আকারে ছোট হলেও এতে প্রচুর শক্তি থাকে বলে বিশেষজ্ঞরা জানিয়েছেন।তারা আরও বলেন, আগুন ধরলে ফোনের লিথিয়াম আয়ন ব্যাটারির তাপমাত্রা থাকে ৬০০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত। যা জুতার পাশাপাশি পা পুড়িয়ে ফেলতে পারে। এজন্য ফোনে আগুন নেভাতে কোনোভাবেই ফোনে পা দেওয়া যাবে না। শুধু তাই নয়, ডিভাইসটিকে কম্বল বা অন্য কিছু দিয়ে ঢেকে রাখলে তাতেও আগুন ধরে যেতে পারে। ৬০০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় অ্যালুমিনিয়াম লাল রং ধারণ করতে পারে এবং গলে যেতে পারে।

এজন্য কখনো ফোনে আগুন লাগলে সেই আগুন দ্রুত নেভাতে কোনো শক্ত ধাতব বস্তু দিয়ে আঘাত করে তা মেঝেতে ফেলতে হবে। পাশাপাশি এই আগুন যেন চারপাশে না ছড়ায় সেদিকেও খেয়াল রাখতে হবে। এছাড়া ফোন থেকে বের হওয়া ধোঁয়া যেন নাকে না যায়, সেটি খেয়াল রাখত হবে। কেননা এই ধোঁয়া অনেক বিষাক্ত। তাই নাক–মুখ ঢেকে যতটা সম্ভব দূরে থাকতে হবে।

আর ফোনের আশপাশে কোনো আসবাব থাকলে তাতেও আগুন ধরে যেতে পারে। তাই আগুন নেভাতে আশপাশে ঠান্ডা পানি থাকলে তা দ্রুত ওই ফোনের ওপর ধীরে ধীরে ঢালতে হবে। তবে স্বাভাবিক তাপমাত্রার পানিতে আগুন নাও নিভে যেতে পারে। এজন্য পানি যত ঠান্ডা হবে, তত ভালো। এছাড়া পর্যাপ্ত পরিমাণ বালু ও অগ্নিনির্বাপক যন্ত্র দিয়েও আগুন নেভানো যেতে পারে।

ওডি/টিএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড