• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

মে মাস পর্যন্ত হুয়াওয়ের সরবরাহ ১০ কোটি ইউনিট স্মার্টফোন

  প্রযুক্তি ডেস্ক

২২ জুন ২০১৯, ১৫:১০
হুয়াওয়ে
ছবি : সংগৃহীত

চলতি বছরের মে মাস পর্যন্ত হুয়াওয়ে ১০ কোটি ইউনিট স্মার্টফোন বাজারে এনেছে। হুয়াওয়ের কনজুমার ব্যবসার স্মার্টফোন প্রোডাক্ট লাইন প্রেসিডেন্ট হি গ্যাং চীনে উহানের এক অনুষ্ঠানে শুক্রবার ( ২১ জুন) এ কথা জানান।

একই অনুষ্ঠানে হুয়াওয়ে নোভা ৫ ফোন উন্মুক্ত করেছে। নোভা সিরিজের এই ফোনে নতুন ৭ ন্যানোমিটার চিপসেট হাইসিলিকন কিরিন ৮১০ মডেল ব্যবহার করা হয়েছে।

এ দিকে হুয়াওয়ের বিজনেস গ্রুপ পৃথক এক বিবৃতিতে বলেছে, গত অক্টোবরে হুয়াওয়ের ওয়াচ জিটি স্মার্টওয়াচ বাজারে ছাড়ার পর তা ২০ লাখ ইউনিট বিক্রি হয়েছে।

অন্যদিকে, বাজার গবেষণা প্রতিষ্ঠান আইডিসির প্রতিবেদন অনুযায়ী, চলতি বছরের প্রথম প্রান্তিকে বৈশ্বিক পরিধানযোগ্য প্রযুক্তিপণ্যের বাজারে হুয়াওয়ের ২৮২ শতাংশের বেশি প্রবৃদ্ধি হয়েছে। বিশ্বের শীর্ষ তিন পরিধানযোগ্য প্রযুক্তিপণ্যের তালিকায়ও তারা উঠে এসেছে।

প্রসঙ্গত, গত ১৫ মে যুক্তরাষ্ট্র সরকার হুয়াওয়েকে দেশটির জাতীয় নিরাপত্তার জন্য হুমকি হিসেবে বর্ণনা করে কালো তালিকাভুক্ত করে। হুয়াওয়ের সঙ্গে দেশটিতে কেউ ব্যবসা করতে গেলে দেশটির বাণিজ্য বিভাগ থেকে বিশেষ অনুমতিও নিতে হবে।

আর এরপর থেকেই হুয়াওয়ের স্মার্টফোন ব্যবসায় ধস নেমেছে। পাশাপাশি বাজারে তাদের স্মার্টফোন ছাড়ার পরিমাণও কমিয়ে দিতে হয়েছে। গত সোমবার হুয়াওয়ের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী রেন ঝেংফেই বলেন, চলতি বছর মার্কিন নিষেধাজ্ঞার কারণে হুয়াওয়ের ৩০ বিলিয়ন মার্কিন ডলার আয় কমবে। এছাড়া চীনের বাইরে গত মাসে হুয়াওয়ের স্মার্টফোন বিক্রি ৪০ শতাংশ কমে গেছে।

সূত্র : এনডিটিভি

ওডি/টিএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড