• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

যে ল্যাপটপের দাম ১০ কোটি টাকা!

  প্রযুক্তি ডেস্ক

২৮ মে ২০১৯, ১৭:৩৭
ল্যাপটপ
স্যামসাং এনসি-১০ ল্যাপটপ (ছবি : সংগৃহীত)

সম্প্রতি মাত্র দশ দশমিক দুই ইঞ্চির স্যামসাংয়ের এই ল্যাপটপটিকে অনলাইন নিলামে তোলা হয়েছে। ল্যাপটপটির দাম উঠেছে ১২ লাখ ডলার বা ১০ কোটি ২৬ লাখ টাকা। ল্যাপটপের মডেল নম্বর স্যামসাং এনসি-১০ অর্থাৎ এটির ইন্টার্নাল স্টোরেজ ১৪ জিবি।

‘ডিপ ইনস্টিংকট’ নামে যুক্তরাষ্ট্রভিত্তিক একটি সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান ল্যাপটপটিকে নিলামে তোলে।তবে আয়োজনের মূল পরিকল্পক শিল্পী গুয়ো ও দং। অনলাইনে আয়োজিত এ নিলামের নাম দেওয়া হয়েছে ‘দ্য পার্সিস্টেন্স অব ক্যাওস’।

তবে সবার মনে একটাই প্রশ্ন, কি আছে এই ল্যাপটপে? আর কেনোই বা এর মূল্য ১০ কোটি ২৬ লাখ ছাড়িয়ে গেছে?

এমন প্রশ্নের জবাবে সাইবার সুরক্ষা বিশেষজ্ঞরা বলছেন,২০০৮ সালে তৈরি স্যামসাংয়ের এই ল্যাপটপে আছে উইন্ডোজ এক্সপি (সার্ভিস প্যাক ৩) অপারেটিং সিস্টেম। আর রয়েছে আই লাভ ইউ, মাই ডুম, সো বিগ, ওয়ান্না ক্রাই, ডার্ক টেকিলা ও ব্ল্যাক এনার্জি নামের বিশ্বের ভয়ঙ্করতম ৬টি ম্যালওয়্যার বা ভাইরাস। এই ম্যালওয়্যার বা ভাইরাসগুলোর জন্য বিশ্বের প্রায় ৭০ লাখ কোটি টাকার সম্পত্তি নষ্ট হয়েছে। তাই এটিই বর্তমানে বিশ্বের সবচেয়ে বিপজ্জনক ল্যাপটপ।

৬টি ম্যালওয়্যারের মধ্যে ব্ল্যাক এনার্জির জন্য ২০১৫ সালে ইউক্রেন মারাত্মক বিদ্যুৎ বিপর্যয়ের সম্মুখীন হয়। এছাড়া ওয়ান্না ক্রাই ম্যালওয়্যারের হামলায় ব্রিটেনের ‘ন্যাশনাল হেলথ সার্ভিস’ ব্যাপক ভাবে ক্ষতিগ্রস্ত হয়। এমনই আরও অনেক বড় বড় ভয়ঙ্কর সাইবার বিপর্যয় ঘটেছে এই ৬টি ম্যালওয়্যার বা ভাইরাসের কারণে।

আর স্যামসাংয়ের এই ল্যাপটপটিতেই রয়েছে ৬টি ভয়ঙ্কর ম্যালওয়্যার বা ভাইরাস। সাইবার সুরক্ষা বিশেষজ্ঞরা তাই এটিকে বিশ্বের সবচেয়ে বিপজ্জনক ল্যাপটপ হিসাবেই ব্যাখ্যা করছেন। (সূত্র: জি নিউজ)

ওডি/টিএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড