• শুক্রবার, ১৯ জুলাই ২০১৯, ৪ শ্রাবণ ১৪২৬  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন

যুক্তরাজ্যের সঙ্গে ‘চরবৃত্তি নয়’, চুক্তি স্বাক্ষরে ইচ্ছুক হুয়াওয়ে

  প্রযুক্তি ডেস্ক

১৬ মে ২০১৯, ১৩:৪১
হুয়াওয়ে

চীনভিত্তিক প্রযুক্তি জায়ান্ট হুয়াওয়ের চেয়ারম্যান লিয়াং হুয়া বলেছেন, তারা যুক্তরাজ্যের সরকারের সঙ্গে ‘চরবৃত্তি  নয়’, চুক্তি স্বাক্ষরে ইচ্ছুক।  

লিয়াং হুয়া গত মঙ্গলবার লন্ডনে এক বাণিজ্যিক সম্মেলনে বলেন, ‘আমরা সরকারসহ যুক্তরাজ্যের সঙ্গে ‘চরবৃত্তি নয়’, চুক্তি স্বাক্ষরে খুব ইচ্ছুক।’ 

২০১৮ সালে হুয়াওয়ের বিরুদ্ধে গুপ্তচরবৃত্তির অভিযোগ আনে যুক্তরাষ্ট্র। টেলিকম নেটওয়ার্কে হুয়াওয়ের যন্ত্রপাতি ব্যবহার করা দেশগুলো এতে উদ্বিগ্ন হয়ে পড়ে। তবে বরাবরই হুয়াওয়ে এ অভিযোগ অস্বীকার করে আসছে।

প্রতিষ্ঠানটি বলছে, চীন সরকারের সঙ্গে তাদের কোনো সম্পৃক্ততা নেই, তারা সরকারের চেয়ে স্বাধীন। দেশ জাতীয় নিরাপত্তার প্রশ্ন তুলে অনেকে ফাইভজি নেটওয়ার্ক থেকে এর যন্ত্রপাতি  ব্যবহার বন্ধ করেছে। 

কিছু সীমাবদ্ধতা রেখে যুক্তরাজ্যের ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিল (এনএসসি) দেশের ফাইভজি নেটওয়ার্কের প্রধান অবকাঠামোগুলো নির্মাণে হুয়াওয়ের পণ্য ব্যবহার করবে। এরপরই  হুয়াওয়ে এমন চুক্তির ইচ্ছা প্রকাশ করল বলে সম্প্রতি এক প্রতিবেদনে বলা হয়। 

প্রসঙ্গত, কয়েক বছর ধরে হুয়াওয়ে স্মার্টফোন, নেটওয়ার্ক যন্ত্রপাতিসহ প্রযুক্তি দুনিয়ায় পশ্চিমা প্রতিষ্ঠানগুলোকে পেছনে ফেলে সামনের দিকে এগিয়ে যাচ্ছিল। শুধু তাই নয়, তারা বর্তমানে বিশ্বে টেলিকম খাতে সরঞ্জামাদি তৈরি সবচেয়ে বড় প্রতিষ্ঠান।

তবে পশ্চিমা দেশগুলোর চীনের এই প্রযুক্তিপ্রতিষ্ঠানটিকে ঘিরে সন্দেহ বাড়তে থাকে। যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের গোয়েন্দারা হুয়াওয়ের ওপর কড়া নজর রাখছেন। শুধু তাই নয়, এর জের ধরে গত বছর কানাডায় হুয়াওয়ের প্রধান আর্থিক কর্মকর্তা (সিএফও) মেং ওয়ানঝু গ্রেফতার হন। 

এছাড়া পশ্চিমা দেশগুলো ফাইভজি নেটওয়ার্ক অবকাঠামো নির্মাণে হুয়াওয়ের পণ্য ব্যবহারে সতর্ক হয়। এমনকি অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড হুয়াওয়ের ব্যবহার করবে না বলে সাফ জানিয়ে দিয়েছে। পাশাপাশি যুক্তরাষ্ট্র মিত্রদেশগুলোর হুয়াওয়ের পণ্য ব্যবহার সীমাবদ্ধ করাসহ এর পণ্য ব্যবহার না করার জন্য চাপ সৃষ্টি করছে । 

অন্যদিকে রয়টার্সের এক প্রতিবেদনে বুধবার বলা হয়, হুয়াওয়ে ব্যবহারের ওপর যুক্তরাষ্ট্র আরও কড়াকড়ি আরোপ করতে যাচ্ছে। চলতি সপ্তাহে ট্রাম্প এ বিষয়ক একটি নির্বাহী আদেশে স্বাক্ষর করতে যাচ্ছেন। সেখানে জাতীয় নিরাপত্তা ঝুঁকি সৃষ্টি করে এমন প্রতিষ্ঠান থেকে টেলিকম সরঞ্জাম ব্যবহার করা যাবে না বলে উল্লেখ থাকতে পারে। 

ওডি/টিএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড