• বুধবার, ২২ মে ২০১৯, ৮ জ্যৈষ্ঠ ১৪২৬  |   ৩১ °সে
  • বেটা ভার্সন

নিউজিল্যান্ডে ব্যবসার সম্পূর্ণ শেয়ার বিক্রি করে দিচ্ছে ভোডাফোন

  প্রযুক্তি ডেস্ক ১৫ মে ২০১৯, ১৪:৪১

ভোডাফোন
ছবি : সংগৃহীত

ভোডাফোন গ্রুপ নিউজিল্যান্ডে ব্যবসার শতভাগ শেয়ার বিক্রি করে দিচ্ছে। জানা গেছে, দুটি বিনিয়োগকারীর একটি কনসোর্টিয়াম ৩৪০ কোটি নিউজিল্যান্ড ডলারে ব্যবসাটি কিনে নিচ্ছে।

নিউজিল্যান্ডের অবকাঠামো বিনিয়োগ প্রতিষ্ঠান ইনফ্রাটিল ও কানাডীয় লগ্নি প্রতিষ্ঠান ব্রুকফিল্ড অ্যাসেট ম্যানেজমেন্ট ভোডাফোনের ব্যবসা কিনে নিচ্ছে। শর্তসাপেক্ষে এ দুই কোম্পানির সমন্বয়ে গঠিত কনসোর্টিয়াম ভোডাফোনের শতভাগ শেয়ার কিনছে।

ভোডাফোনের সাথে চুক্তি অনুযায়ী, প্রত্যেক কোম্পানি ১০৩ কোটি ডলার করে দেবে। বাকি অর্থ ঋণ পরিশোধ ও সম্পদ (ইকুইটি) স্থানান্তরের মাধ্যমে দেওয়া হবে।

বর্তমানে নিউজিল্যান্ডের বৃহত্তম মোবাইল অপারেটর এবং দ্বিতীয় বৃহত্তম ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠান হচ্ছে ভোডাফোন। তাদের প্রায় দেড় হাজার মোবাইল অপারেটর অবকাঠামো এবং ১০ হাজার কিলোমিটারেরও বেশি ইন্টারনেট কেবল নেটওয়ার্ক রয়েছে। চলতি মার্চে কোম্পানিটি ২০০ কোটি ডলার রাজস্ব আয় করেছে।

তবে নিউজিল্যান্ডের বৈদেশিক বিনিয়োগ কার্যালয় ও বাণিজ্য কমিশনের অনুমোদনের জন্য ভোডাফোন কোম্পানিকে অপেক্ষা করতে হবে। আশা করা হচ্ছে, আগামী আগস্টের শেষ নাগাদ এ ব্যবসা বিক্রির সব প্রক্রিয়া সম্পন্ন হবে।

অন্যদিকে, সম্পূর্ণ শেয়ার বিক্রি করলেও ভোডাফোন গ্রুপের নিউজিল্যান্ড থেকে ব্যবসা গুটিয়ে নেওয়ার কোনো পরিকল্পনা নেই। তাছাড়া শেয়ার বিক্রির পরও কোম্পানির নাম একই থাকছে। ফলে ভোডাফোন নিউজিল্যান্ড ভোডাফোন গ্রুপের বৈশ্বিক আইওটি প্লাটফর্মে প্রবেশ করার সুযোগ পাবে। পাশাপাশি একটি কেন্দ্রীয় ক্রয়চুক্তির আওতায়ও আসবে।

ভোডাফোন নিউজিল্যান্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) জেসন প্যারিস এমনই ইঙ্গিতই দিয়েছেন। এ চুক্তিকে তিনি গ্রাহকদের জন্য দারুণ বিষয় বলেও উল্লেখ করেছেন।

তিনি বলেন, আমরা বিশ্বমানের নতুন দুই বিনিয়োগকারীকে পেয়েছি এবং ভোডাফোনের আন্তর্জাতিক বিশেষজ্ঞদেরও পাশে পাবো। এছাড়া আন্তর্জাতিক রোমিং, ক্রয় এবং বিশ্বের বৃহত্তম আইওটি প্লাটফর্ম ব্যবহারের সুযোগ গ্রাহক সেবায় নতুন মাত্রা যোগ করবে।

খবর টেলিকম এশিয়া

ওডি/টিএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড