• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

সেরা দশ স্মার্টফোনের তালিকায় আপনার ব্যবহৃত ফোনটি আছে কি?

  প্রযুক্তি ডেস্ক

০২ মে ২০১৯, ১৬:২৯
স্মার্টফোন

প্রযুক্তির এই যুগে স্মার্টফোন যেন এক অবিচ্ছেদ্য অংশ। আর এ স্মার্টফোন নিয়ে দিন দিন উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোর মধ্যে তীব্র প্রতিযোগিতা চলে আসছে। কে কার চেয়ে কত বেশি প্রযুক্তি সুবিধা দিয়ে ফোন আনতে পারে, এ নিয়েই উন্মাদনা দিন দিন বেড়েই চলেছে। আর এই উন্মাদনার জন্য একের পর এক নতুন নতুন স্মার্টফোন কোম্পানির আবির্ভাব ঘটছে।

তবে বিশ্বব্যাপী সেরা দশ ফোনের তালিকা করা হয়। তাহলে চলুন কাউন্টার পয়েন্টের প্রতিবেদন অনুযায়ী বিশ্বের সেরা ১০টি স্মার্টফোন কোম্পানির র‌্যাংকিং জেনে নেই-

স্যামসাং

বিশ্বে সেরা স্মার্টফোনের তালিকার প্রথমেই আছে স্যামসাং। দক্ষিণ কোরিয়ান এই কোম্পানি এ মুহূর্তে বিশ্বের সবচেয়ে বড় স্মার্টফোন কোম্পানি। ২০১৮ সালে কোম্পানিটির মোট মার্কেট শেয়ার ছিল ১৯ শতাংশ।

অ্যাপল

এই মুহূর্তে ১৪ শতাংশ শেয়ার নিয়ে আইফোন কোম্পানি অ্যাপল দ্বিতীয় স্থানে আছে। যদিও গত বছর থেকে কোম্পানির মোট মার্কেট শেয়ার ৪ শতাংশ কমেছে।

হুয়াওয়ে

চলতি বছর চীনা স্মার্টফোন কোম্পানি হুয়াওয়ের গ্রোথ গত বছরের তুলনায় ৩৪ শতাংশ বেড়েছে। তারা এখন তালিকায় তৃতীয় স্থানে আছে। কোম্পানিটির সারা বিশ্বে এর মোট মার্কেট শেয়ার এই মুহূর্তে ১৪ শতাংশ।

শাওমি

তালিকার চতুর্থ স্থানে আছে চীনা কোম্পানি শাওমি। গতবছরে তাদের শেয়ার ২৬ শতাংশ বৃদ্ধি পেয়েছিল। বিশ্বে এই মুহূর্তে শাওমির মার্কেট শেয়ার ৮ শতাংশ ।

অপ্পো

বর্তমানে ৮ শতাংশ মার্কেট শেয়ার নিয়ে এই চীনা স্মার্টফোন কোম্পানিটি পঞ্চম স্থান দখল করেছে।

ভিভো

বিবিকে ইন্টারন্যাশনাল ভিভো ও অপ্পো দুটো কোম্পানির মালিক। এই চীনা স্মার্টফোন কোম্পানিটি ৭ শতাংশ মার্কেট শেয়ার নিয়ে ষষ্ঠ স্থানে আছে।

এলজি

সপ্তম স্থানে আছে দক্ষিণ কোরিয়ান কোম্পানি এলজি। গতবছর তারা তাদের ব্যবসার ২৬ শতাংশ বৃদ্ধি ঘটিয়েছে। বিশ্বে এই মুহূর্তে এলজির মার্কেট শেয়ার ৩ শতাংশ।

পরবর্তীতে আছে যথাক্রমে লেনোভো-মটোরোলা, নোকিয়া এইচএমডি এবং টেকনো। এদের মার্কেট শেয়ার যথাক্রমে ৩ শতাংশ, ১ শতাংশ এবং ১ শতাংশ।

ওডি/টিএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড