• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

হুয়াওয়েকে অর্থায়ন করে চীনের গোয়েন্দা সংস্থা : সিআইএ

  তথ্যপ্রযুক্তি ডেস্ক

২০ এপ্রিল ২০১৯, ১৭:২৪
হুয়াওয়ে

চীনের গোয়েন্দা সংস্থা দেশটির সবচেয়ে বড় প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়েকে অর্থায়ন করে বলে মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা (সিআইএ) দাবি জানিয়েছে।

যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম দ্য টাইমসে প্রকাশিত প্রতিবেদনের বরাত দিয়ে শনিবার (২০ এপ্রিল) আন্তর্জাতিক সংবাদ সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।

সংশ্লিষ্ট সূত্রের বরাতে রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, সিআইএ হুয়াওয়ের বিরুদ্ধে অভিযোগ তুলে জানিয়েছে, চীনের ন্যাশনাল সিকিউরিটি কমিশন, দ্য পিপলস লিবারেশন আর্মি এবং দেশটির একটি কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা চীনা এই প্রযুক্তি প্রতিষ্ঠানটিতে অর্থায়ন করে।

‘ফাইভ আইস’ নামের একটি ইন্টিলিজেন্স গ্রুপের সদস্যদের কাছেও চলতি বছরের শুরুর দিকে হুয়াওয়ে সম্পর্কে সিআইএ একই দাবি করেছিল। এ গ্রুপের সদস্য ছিলেন- যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, কানাডা ও নিউজিল্যান্ড।

দ্য টাইমস এসব বিষয়ে হুয়াওয়ের সঙ্গে যোগাযোগ করলে হুয়াওয়ে জানিয়েছে, ‘নূন্যতম কোনো প্রমাণ ছাড়া বেনামী সূত্র থেকে উদ্বৃত এমন অভিযোগের বিষয়ে তারা কোনো মন্তব্য করে না’।

যুক্তরাজ্যভিত্তিক ওই সংবাদমাধ্যমটি সিআইএ এবং চীনের রাষ্ট্রীয় গোয়েন্দা সংস্থার সঙ্গেও যোগাযোগ করে। তবে তারা তাৎক্ষণিক কোনো বক্তব্য পায়নি।

ওডি/টিএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড