• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

হাতঘড়ির মতো স্মার্টফোন আনছে স্যামসাং

  অধিকার ডেস্ক    ১৭ মার্চ ২০১৯, ১৯:৪১

স্মার্টফোন
হাতঘড়ির মতো পরিধানযোগ্য স্মার্টফোন (ছবি: সংগৃহীত)

দক্ষিণ কোরিয়ার টেক জায়ান্ট স্যামসাং ফোল্ডেবল ফোনের পর এবার হাতের কব্জিতে বাঁধা যায় এমন স্মার্টফোন আনছে। ইতোমধ্যেই তারা বাঁকানো পর্দার ভাঁজযোগ্য ফোন তৈরির কাজ শুরু করেছে। এর অংশ হিসেবে তারা বিশ্ব মেধাস্বত্ব সংস্থায় পেটেন্টের জন্য আবেদনও করেছে। গত বছর এ ধারণাকে নিজেদের দখলে রাখতে আবেদন করলেও সম্প্রতি ডাচ টেক ব্লগ লেটস গো ডিজিটাল এ খবর প্রকাশ করেছে।

জানা গেছে, ভাঁজযোগ্য ফোনটির ডিসপ্লে হাতে পরার পাশাপাশি তা একদিকে প্যাঁচানোও যাবে। এমনকি ফোনটির ডিসপ্লে যাতে নিজে থেকে খুলে সোজা হয়ে না যায়, সেজন্য লকের ব্যবস্থা রাখা হয়েছে।

নিবন্ধিত নকশা অনুযায়ী, ডিভাইসটির পেছনের এক পাশে একটি সরু স্লাইডার আছে যা এক হাত দিয়ে চালানো যাবে। এছাড়া ডিভাইসটির উভয় পাশে চুম্বক স্থাপন করা হয়েছে।ফলে এটি হাতের কব্জিতে প্যাঁচালেও এর আকৃতির পরিবর্তন হবে না। এটির স্লাইডারের একপাশে ক্যামেরাও রাখা হয়েছে।

আরও জানা গেছে, স্মার্টফোনটির নিচের দিকে চার্জের পোর্ট রাখা হয়েছে। এছাড়া ফোনটির পেছনের অংশ ইস্পাত দিয়ে তৈরি একটি ফ্লেক্সিবল রাবারের প্লেটের ওপর বসানো হয়েছে। আর ফোনটিকে বাঁকানোর জন্য বেশ কিছু ছোট লিংক রাখা হয়েছে।

তবে স্যামসাংই যে প্রথম এই ধরনের ফোন সর্বপ্রথম আনছে, সেটি ঠিক নয়। লেনেভো ২০১৬ সালে হাতে পরিধানযোগ্য স্মার্টঘড়ির নকশা করার কথা প্রকাশ করেছিল। চীনের প্রতিষ্ঠান টিসিএল কব্জিতে পরার উপযোগী স্মার্টফোন বানাচ্ছে বলে ফেব্রুয়ারিতে জেডনেট জানিয়েছিলো।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড