• মঙ্গলবার, ১৮ জুন ২০১৯, ৪ আষাঢ় ১৪২৬  |   ৩২ °সে
  • বেটা ভার্সন

চলতি বছরই ৬৪ ও ১০০ মেগাপিক্সেল ক্যামেরা আনবে কোয়ালকম

  অধিকার ডেস্ক    ১৭ মার্চ ২০১৯, ১৮:৫৩

কোয়ালকম
৬৪ ও ১০০ মেগাপিক্সেল ক্যামেরা আনবে কোয়ালকম (ছবি: সংগৃহীত)

চলতি বছরেই মার্কিন চিপ নির্মাতা প্রতিষ্ঠান কোয়ালকম ৬৪ ও ১০০ মেগাপিক্সেল ক্যামেরা নিয়ে হাজির হচ্ছে বলে প্রতিষ্ঠানটির পণ্য ব্যবস্থাপক জুড হেপি এক সাক্ষাৎকারে জানিয়েছেন। 

সাক্ষাৎকারে তিনি বলেন, চলতি বছরের মধ্যেই কোয়ালকম যে চিপ নির্মাণ করবে তাতে স্মার্টফোনে ৬৪ ও ১০০ মেগাপিক্সেল ক্যামেরা থাকবে। 

তবে এখনই কোয়ালকমের আল্ট্রা হাই-মেগাপিক্সেল ক্যামেরার ফোন আনা প্রধান লক্ষ্য নয়। বর্তমানে বাজারে থাকা স্ন্যাপড্রাগন ৬৬০, ৬৭০, ৭১০, ৮৪৫ এবং ৮৫৫ চিপসেটে ১৯২ মেগাপিক্সেল পর্যন্ত সিঙ্গেল ক্যামেরা চালানো সম্ভব বলে জানান তিনি। তবে এখনও সেটা কোনো প্রতিষ্ঠানই করেনি।   

বর্তমানে স্মার্টফোনে সর্বোচ্চ ৪৮ মেগাপিক্সেল রেজুলেশনের ক্যামরা দেখা যায়। তবে সেটাতে অবশ্য চারটি ক্যামেরা ব্যবহার করা হয়েছে। যেখানে ১২ মেগাপিক্সেল শটে ছবি আসে।
কোয়ালকম যদি সেই ধারাবাহিকতা ধরে রেখে নতুন চিপসেট আনে, সেখানে ৬৪ মেগাপিক্সেল  ক্যামেরা রাখা যাবে এবং ১৬ মেগাপিক্সেল ছবি পাওয়া যাবে। 

তবে গুগলের পিক্সেল ৩, স্যামসাং গ্যালাক্সি এস১০ বা অ্যাপলের আইফোন টেন এস এর মতো ডিভাইসগুলো কিছুটা ভিন্ন। সেগুলোতে কম রেজুলেশনে ভালো ছবি তোলার জন্য বেশ কিছু প্রযুক্তি ব্যবহার করা হয়। 

 শুধু একক ক্যামেরা মান উন্নত নয়, বরং সামগ্রিকভাবেই যেন ভালো ক্যামরা ব্যবহার করা যায় সে জন্যই তারা কাজ করছে বলে কোয়ালকমের ওই কর্মকর্তা জানান। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড