• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

ঘরে বসেই কীভাবে মনিটরের যত্ন নেবেন?

  অধিকার ডেস্ক    ১২ মার্চ ২০১৯, ১৪:০৪

মনিটর
মনিটরের যত্ন (ছবি : সংগৃহীত)

সাধারণত আমরা কম্পিউটার বা ল্যাপটপের অন্যান্য অংশের যত্ন নিলেও মনিটরের তেমন যত্ন নেই না। অথচ মনিটরের মাধ্যমে এর সব ফিচার আমরা দেখতে পাই। তাই সবার আগে এর দিকে আমাদের বিশেষ যত্ন নেওয়া উচিত। সেটি না নিলে কম্পিউটারের মনিটর নিয়ে ঝামেলায় পড়তে হতে পারে।

আর মনিটর ভালো না রাখলে কোনোভাবেই ডিভাইসের সর্বোচ্চ ফিচার ব্যবহার করা যাবে না। তখন হয় আপনাকে মনিটর বদলাতে হবে অথবা সেটি নিয়ে সার্ভিস সেন্টারে দৌঁড়াতে হবে।

তবে আপনি যদি কিছু কৌশল প্রয়োগ করেন, তাহলে ঘরে বসেই মনিটরের অনেক ছোটখাটো সমস্যা সহজেই সমাধান করে নেওয়া যায়।

তাহলে চলুন জেনে নেই, মনিটরের যত্নের কিছু কৌশল।

আপনার মনিটরে ময়লা বা ধুলোবালি জমলে সব সময় তা পরিষ্কার করতে হবে। তবে এক্ষেত্রে অবশ্যই নরম কাপড় বা সুতির গামছা ব্যবহার করা ভালো। নরম টিস্যুও ব্যবহার করা যেতে পারে।

এছাড়া বাজারে মনিটর পরিষ্কারের জন্য লিকুইড ক্লিনার পাওয়া যায়। পরিষ্কার নরম সুতি কাপড় বা তুলায় কয়েক ফোটা ক্লিনার নিয়ে মনিটর মুছে পরিষ্কার করা যায়। তবে কোনোভাবেই ভেজা কাগজ বা স্যাঁতসেঁতে কাপড় ব্যবহার করা যাবে না।

আবার অনেক সময় মনিটরে ময়লা জমে শক্ত হয়ে লেগে যেতে পারে। অবশ্যই তখন হাতের নখ বা শক্ত কিছু দিয়ে খুঁচিয়ে ময়লা তোলা থেকে বিরত থাকতে হবে। সেক্ষেত্রে ভেজা নরম সুতি কাপড় দিয়ে আলতোভাবে সেটি পরিষ্কার করে নিতে হবে।

আর মনিটর যদি সিআরটি হয়, তাহলে জেনে রাখা ভালো, এগুলোর স্ক্রিন কাঁচের হয়ে থাকে। এই কাঁচের স্ক্রিন কখনই রেশম, ভেলভেট বা ভেজা কাপড় দিয়ে মোছা যাবে না। এজন্য অবশ্যই নরম সুতি কাপড় ব্যবহার করতে হবে।

আরেকটি বিষয় মাথায় রাখতে হবে, মনিটরের কাছে কখনই ধারালো বা ছুঁচালো কোনো বস্তু রাখা যাবে না। কারণ এগুলোর সামান্য আঘাতেই মনিটরের বড় ক্ষতি হয়ে যেতে পারে। মাঝে মাঝে আবার অনেক সময় কম্পিউটার চালু হলেও ডিসপ্লে দেখা যায় না। সেক্ষেত্রে মনিটরের ভিজিএ বা এইচডিএমআই ক্যাবল পরিবর্তন করে নেওয়া যেতে পারে।

আর মনিটরে বড় কোনো সমস্যা দেখা দিলে তখন অবশ্যই লোকাল কোনো দোকানে না নিয়ে ভালো দোকানগুলোতে সার্ভিসিংয়ের জন্য নিয়ে যেতে পারেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড