• মঙ্গলবার, ০৭ এপ্রিল ২০২০, ২৪ চৈত্র ১৪২৬  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভিডিও কোয়ালিটি কমিয়ে দিয়েছে ভিডিও সার্ভিসগুলো

  প্রযুক্তি ডেস্ক

২৫ মার্চ ২০২০, ১৫:৪৮
ভিডিও স্ট্রিমিং সাইট
ভিডিও স্ট্রিমিং সাইট (ছবি : সম্পাদিত)

বিশ্বব্যাপী ভিডিও সার্ভিসগুলো ইন্টারনেট সার্ভারগুলোর ওপর চাপ পরিমিত রাখতে ভিডিও কোয়ালিটি কমিয়ে দিয়েছে। এই দলে ফেসবুকও যুক্ত হলো। 

করোনা ভাইরাসের কারণে বিশ্বব্যাপী ব্যাপক লকডাউন অবস্থা সৃষ্টি হওয়ায় ব্যাপক হারে ভিডিও কনটেন্টের চাহিদা বেড়েছে। হঠাৎ বর্ধিত এই চাহিদার সঙ্গে খাপ খাওয়াতে কোম্পানিটি ফেসবুক ও ইনস্টাগ্রামের ভিডিও কোয়ালিটি কমিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। 

এর আগে ইউটিউব, নেটফ্লিক্স, অ্যাপল, গুগল, অ্যামাজন, ডিজনি ও বিবিসিসহ বেশিরভাগ কনটেন্ট কোম্পানি তাদের ভিডিও কোয়ালিটিকে কমিয়ে আনে। তবে এক্ষেত্রে একেক কোম্পানি একেক পদ্ধতি অবলম্বন করেছে। কেউ কমিয়েছে রেজুলেশন, কেউ আবার বিটরেট। 

বর্তমানে অনলাইনে ১০৮০ পিক্সেল ও ফোরকে রেজুলেশনের কনটেন্ট বহুল ব্যবহৃত। ইউটিউব তো এইটকে অপশনও চালু করে রেখেছে। তবে সংকটকালীন সময়ে কোম্পানিটি সিদ্ধান্ত নিয়েছে তাদের সব ভিডিওতে ডিফল্ট রেজুলেশন হবে ৪৮০পি। ইউটিউবের এই পদক্ষেপ অনেক বড় একটি বিষয়। ৭২০ পিক্সেলের ভিডিও কোয়ালিটি ছাড়া যখন কিছু ভাবাই যায় না, সেখানে ইউটিউব তার অর্ধেক ডিফল্ট মোড রেখেছে। কিন্তু ব্যবহারকারীরা চাইলেই রেজুলেশন বাড়িয়ে নিতে পারবেন। 

আরও পড়ুন : বাড়তি চাপেও ইন্টারনেট সেবা থাকবে স্বাভাবিক 

এ দিকে অ্যাপল রেজুলেশন ঠিক রেখে কমিয়ে দিয়েছে বিটরেট। বিটরেট হচ্ছে একটি ভিডিও চালানোর জন্য প্রতি সেকেন্ডে কত ডাটা ট্রান্সমিট করতে হয়। ভিডিও কতটা সুন্দর দেখা যাবে তা নির্ভর করে বিটরেটের উপর। ভিডিও চালানোর পর অনেক সময় যে ব্লক ব্লক খালি চোখে বোঝা যায় সেটি হচ্ছে নিম্ন বিটরেট।

অ্যাপলের এই পদক্ষেপ নেটফ্লিক্স, অ্যামাজন ও ডিজনিও নিয়েছে। 

ওডি/এওয়াইআর  

সংশ্লিষ্ট ঘটনা সমূহ : করোনা ভাইরাস

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড