• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

মানুষের স্মৃতিও নিয়ন্ত্রণ করা সম্ভব!

  প্রযুক্তি ডেস্ক

২৫ আগস্ট ২০১৯, ১৪:১৯
মানুষের স্মৃতি
(ছবি: প্রতীকী)

মানুষের জীবনে এমন কিছু দুঃসহ স্মৃতি আছে, যা সে কখনই মনে রাখতে চায় না। কিন্তু তারপরও তাকে এই স্মৃতিগুলো আজীবন বয়ে বেড়াতে হয়। আর সে ভাবে, যদি এই স্মৃতিগুলো আমি নিয়ন্ত্রণ করতে পারতাম, ভুলে যেতে পারতাম!

তবে সম্প্রতি বিজ্ঞানীরা অসম্ভবকে সম্ভব করতে পেরেছেন যেখানে মানুষের স্মৃতিও নিয়ন্ত্রণ করা সম্ভব। তারা এমন এক জিন আবিষ্কার করেছেন যেটি মানুষের স্মৃতি সংরক্ষণের জটিল প্রক্রিয়াকে নিয়ন্ত্রণ করে।

এ জিন আবিষ্কার করেন ভারতীয় বংশোদ্ভূত গবেষক ইংঝি লিনের নেতৃত্বে এক দল স্নায়ুবিজ্ঞানী। তারা নব আবিষ্কৃত এ জিনটির নাম দিয়েছেন এনপাস-৪।

গবেষণায় তারা দেখতে পান, কোনো ব্যক্তি যখন নতুন কোনো বিষয় অনুভব করে, তখন তার ব্রেন এটিকে স্নায়ুতন্ত্রের সংযোগে স্মৃতিতে সংরক্ষণ করে। তবে ওই স্নায়ুতন্ত্রে তখন অনেক জিনের প্রয়োজন হয়।

এনপাস-৪ জিন সম্পর্কে আমেরিকার ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলোজির (এমআইটি) গবেষকরা এই গবেষণাটি করেন। গবেষণার জন্য নমুনা হিসেবে তারা ইঁদুরের সাহায্য নেন। সেখানে তারা দেখতে পান, এনপাস-৪ জিনটি হিপোক্যাম্পাসে বেশি সক্রিয় থাকে।

গবেষকরা বলেন, নতুন অভিজ্ঞতার ক্ষেত্রে মানুষের এনপাস-৪ জিন কয়েকটি জিনে রূপান্তরিত হয়। পরে অভ্যন্তরীণ সংযোগ তারের মাধ্যমে এই জিনগুলো স্নায়ুতন্ত্রের সঙ্গে সংযোগ স্থাপন করে এবং মস্তিককে রূপান্তর করে।

ওডি/টিএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড