• সোমবার, ১৯ আগস্ট ২০১৯, ৪ ভাদ্র ১৪২৬  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন

পৃথিবী থেকে ৩১ আলোকবর্ষ দূরে মানুষের বাসযোগ্য গ্রহের সন্ধান?

  প্রযুক্তি ডেস্ক

০২ আগস্ট ২০১৯, ১৮:৫৬
মহাকাশ
(ছবি: সংগৃহীত)

নাসার ট্রান্সেলেটিং এক্সোপ্লানেট সার্ভে স্যাটেলাইট-টেস গত এক বছর ধরে মহাকাশের দক্ষিণাংশে গবেষণা ও অনুসন্ধান চালাচ্ছে। মাত্র এক বছর গবেষণার মাধ্যমে এই স্যাটেলাইটটি এক অনন্য সাফল্যের মুখ দেখেছে। সেখানকার গবেষকরা পৃথিবী থেকে মাত্র ৩১ আলোকবর্ষ দূরে এমন একটি এক্সোপ্লানেটের সন্ধান পেয়েছেন, যেখানে মানুষের বসবাস করা সম্ভব।     

এই স্যাটেলাইটটি সৌরজগতের বেশ কিছুটা দূরে বেশ কিছু গ্রহ ও এক্সোপ্লানেট জিজে৩৫৭ একটি বামন নক্ষত্রকে ঘিরে প্রদক্ষিণ করছে। সন্ধান পাওয়া এই নক্ষত্র সূর্যের চেয়ে ৪০ শতাংশ শীতল। আর এর আয়তন ও ভরও সূর্যের চেয়ে এক তৃতীয়াংশ। এক্সোপ্লানেটটি পৃথিবীর ২২ শতাংশ বড় এবং ভর আমাদের গ্রহের চেয়ে ৮০ শতাংশ বেশি। এজন্যই একে 'সুপার আর্থ' নামে অভিহিত করা হচ্ছে। 

গবেষকরা দেখতে পেয়েছেন, বুধ গ্রহ আমাদের সূর্যের যতটা কাছে এটি তার নক্ষত্রের ১১ গুণ বেশি কাছে অবস্থান করছে। এজন্য এর গড় তাপমাত্রা ৪৯০ ডিগ্রি সেলসিয়াস। গ্রহটি তার কক্ষপথে ৩.৯ দিনে একটি আবর্তন সম্পন্ন করে। অর্থাৎ গ্রহটিতে বছর হয় ৩.৯ দিনে। 

গবেষণার গবেষক জ্যোর্তিজ্ঞিানী এনরিক প্যাল্লে বলেন, ‘আমরা জিজে ৩৫৭কে উত্তপ্ত ধরিত্রী বলে অভিহিত করছি। এখানে প্রাকৃতিকভাবে জীবন ধারণ করা সম্ভব নয়। তবে চেষ্টা করলে এখানে জীবন ধারণ করা সম্ভব। গ্রহটি পাথরের হলেও এখানে মাটিও আছে। তাই এখানে চাষবাসও সম্ভব বলে মনে হয়।’ 

শুধু তাই নয়, গবেষকরা এই গ্রহের আশেপাশে আরও এক্সোপ্লানেটের সংকেত পেয়েছেন। বিজ্ঞানীরা একে একটি বৈপ্লবিক আবিষ্কার বলে মনে করছেন। কেননা এই স্থান থেকেই মহাকাশ গবেষণা সম্পূর্ণ বদলে যেতে পারে। 

ওডি/টিএফ 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড